Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রতিরক্ষা খাতে বরাদ্দ সাড়ে ৩৪ হাজার কোটি টাকা


১১ জুন ২০২০ ১৮:১৪

ঢাকা: সশস্ত্রবাহিনী ও প্রতিরক্ষাবিষয়ক অন্যান্য দফতর ও সংস্থার সক্ষমতা বাড়াতে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রতিরক্ষা খাতে ৩৪ হাজার ৪২৭ কোটি টাকার পরিচালন ও উন্নয়ন ব্যয় ধরা হয়েছে। গতবার এ খাতে সংশোধিত বাজেট ছিল ৩২ হাজার ৬৫০ কোটি টাকা।

বৃহস্পতিবার (১১ জুন) বিকেলে জাতীয় সংসদে ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথপরিক্রমা’ শিরোনামে বাংলাদেশের ৫০তম বাজেটে এই বরাদ্দ ঘোষণা করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীন সেনা, নৌ ও বিমানবাহিনী আধুনিকায়ন এবং সক্ষমতা বৃদ্ধির বিষয়টি সর্বোচ্চ অগ্রাধিকার খাত হিসেবে রাখা হয়েছে। সেইসঙ্গে আবহাওয়া অধিদফতর, আন্তঃবাহিনী দফতর, আন্তর্জাতিক ও আঞ্চলিক নিরাপত্তা ও শান্তিরক্ষায় জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে অংশগ্রহণের বিষয়গুলোও অগ্রাধিকার খাত হিসেবে রাখা হয়েছে।

দেশের প্রতিরক্ষা বাহিনীগুলোর ব্যবস্থাপনা, স্থল, জল, আকাশ ও সমুদ্রসীমা রক্ষা করা; সেনা, নৌ ও বিমানবাহিনীর আইন ও বিধিবিধান প্রণয়ন, বাজেট ব্যবস্থাপনা, সামরিক ভূমি ব্যবস্থাপনা, আবহাওয়া পর্যবেক্ষণ, পূর্বাভাস; দেশের ক্যাডেট কলেজগুলো এবং ন্যাশনাল ক্যাডেট কোরের প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রম সমন্বয় ও তদারকি করা; মহাকাশ গবেষণা, ভূ-উপগ্রহ পাঠানো সংক্রান্ত গবেষণা কার্যক্রম ও জরিপ অধিদফতরের কার্যক্রম পরিচালনা ও সামগ্রিক তত্ত্বাবধান করা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের খাত হিসেবে বিবেচিত।

২০২০-২১ অর্থবছর প্রতিরক্ষা খাত বরাদ্দ বাজেট


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর