Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সব আদালতকে ই-কোর্ট রুমে পরিণত করা হবে’


১১ জুন ২০২০ ১৮:২০

ঢাকা: দেশের অধস্তন আদালতগুলোকে আইসিটি নেটওয়ার্কের আওতায় আনতে ই-জুডিশিয়ারি প্রকল্প নেওয়া হয়েছে। এর মাধ্যমে প্রতিটি আদালতকে ই-কোর্ট রুমে পরিণত করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট বক্তৃতায় এ কথা বলেন।

বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, ‘দেশের অধস্তন আদালতসমূহকে আইসিটি নেটওয়ার্কের আওতায় আনার লক্ষ্যে ই-জুডিশিয়ারি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে প্রতিটি আদালতকে ই-কোর্ট রুমে পরিণত করা হবে।’

প্রতিটি আদালত এবং বিচারকে র‌্যের সাথে সম্পৃক্ত বিভিন্ন দফতর যেমন- থানা, হাসপাতাল, কারাগার এবং সম্পৃক্ত ব্যক্তি যেমন তদন্তকারী, সাক্ষী, আইনজীবী, আসামি ইত্যাদি সেন্ট্রাল নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকবে, বিধায় মামলা ব্যবস্থাপনা দক্ষ হবে। এতে বিচারপ্রার্থী জনগণের সময় ও অর্থ সাশ্রয় হবে। এটি বাস্তবায়িত হলে বিচারপ্রার্থীরা শিগগিরই এর সুফল ভোগ করতে পারবেন বলেও জানান মন্ত্রী।

এসময় তিনি আগামী ২০২০-২১ অর্থবছরে আইন ও বিচার বিভাগের জন্য পরিচালন ও উন্নয়ন খাত মিলিয়ে ১ হাজার ৭৩৯ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করেন। যা ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত বাজেটে আইন ও বিচার বিভাগের জন্য পরিচালন ও উন্নয়ন খাতের বাজেটের থেকে ১০৭ কোটি টাকা বেশি।

মহামারি করোনা ভাইরাস সংকটময় পরিস্থিতি এবং অর্থনীতি পুনরুদ্ধারে মানুষের জীবন-জীবিকার কথা চিন্তায় রেখে এবারের বাজেটের শিরোনাম দেওয়া হয়েছে ‘অর্থনৈতিক উত্তরণ: ভবিষ্যৎ পথ পরিক্রমা’। বিকাল ৩টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট অধিবেশন শুরু হয়। বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তার দ্বিতীয় বাজেট।

আইসিটি নেটওয়ার্ক আদালত ই-কোর্ট রুম ই-জুডিশিয়ারি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর