Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তৈরি পোশাকে উৎসে কর বাড়ছে


১১ জুন ২০২০ ১৯:৩৫

ঢাকা: দেশের তৈরি পোশাক খাতের রফতানি মূল্যের ওপর উৎসে কর বাড়ছে। বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় যে প্রস্তাব দিয়েছেন, তাতে পোশাক খাতে উৎসে কর বাড়ছে।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রধান রফতানি খাত তৈরি তৈরি পোশাকসহ সব ধরনের পণ্য ও সেবা রফতানি কোভিড-১৯-এর কারণে বাধাগ্রস্ত হয়েছে। তাই রফতানি খাতকে সার্বিক সহায়তা করার অংশ হিসেবে আয়কর অধ্যাদেশে উল্লেখিত উৎসে কর কমানোর প্রস্তাব করছি। আয়কর অধ্যাদেশের তৈরি পোশাকসহ সব ধরনের পণ্য রফতানির মূল্যের ওপর ১ শতাংশ হারে উৎসে কর কর্তনের বিধান রয়েছে। এসআরও জারির মাধ্যমে হার কমানো হয়েছে ৩০ জুন পর্যন্ত। আমি আয়কর অধ্যাদেশ অধ্যাদেশে তৈরি পোশাকসহ সব ধরনের পণ্যের রফতানি মূল্যের ওপর উৎসে কর কর্তনের হার ১ শতাংশ থেকে কমিয়ে দশমিক ৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করছি।

এদিকে, বিদায়ী ২০১৯-২০ অর্থবছরের বাজেটে তৈরি পোশাকসহ সব ধরনের পণ্য রফতানির ওপর উৎসে কর ১ শতাংশ কেটে রাখার আদেশ জারি করা হয়। পরে পোশাক রফতানিকারকদের দুই সংগঠন বিজিএমইএ, বিকেএমইএসহ অন্যান্য ব্যবসায়ী সংগঠনের দাবির মুখে অর্থবছরের মাঝামাঝি সময়ে এসে সেটা কমিয়ে দশমিক ২৫ শতাংশ নির্ধারণ করেছিল এনবিআর। অর্থাৎ বাজেটে অর্থমন্ত্রী যে উৎসে কর শূন্য দশমিক ৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করেছেন, প্রকৃত অর্থে এটি কার্যকর করহারের তুলনায় দ্বিগুণ।

এর পরিপ্রেক্ষিতে অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতার পর বিজিএমইএ তাদের তাৎক্ষণিক বাজেট প্রতিক্রিয়া বলেছে, গত বছর পোশাক শিল্পের আবেদনের পরিপ্রেক্ষিতে উৎসে কর কমিয়ে  দশমিক ২৫ শতাংশ হারে পুনঃনির্ধারণ করা হয়েছিল। শিল্পের এই কঠিন সময়ে উৎসে কর  দশমিক ২৫ শতাংশ হারে আরও পাঁচ বছর অব্যাহত রাখতে অর্থমন্ত্রীর প্রতি বিজিএমইএ বিনীত অনুরোধ জানাচ্ছে।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আরও বলেন, বর্তমানে গ্রিন বিল্ডিংস সার্টিফিকেশন আছে— এমন তৈরি পোশাক প্রতিষ্ঠান করহার ১০ শতাংশ ও এ সার্টিফিকেশন না থাকলে তাদের জন্য তৈরি পোশাক খাতের করহার হবে ১২ শতাংশ। এই কর হার সংক্রান্ত এসআরও ৩০ জুন শেষ হবে। আমি ওই এসআরও’র মেয়াদ আরও দুই বছর বাড়ানোর প্রস্তাব করছি। আশা করি, তৈরি পোশাক খাতে নিয়োজিত করদাতারা করহার কমানোর ফলে ফলে উপকৃত হবেন। এছাড়াও রফতানির ওপর ১ শতাংশ হারে যে প্রণোদনা আছে, নতুন অর্থবছরে পোশাক রফতানিতে তা অব্যাহত রাখার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

উৎসে কর তৈরি পোশাক খাত রফতানি মূল্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর