Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজেট গতানুগতিকতার গণ্ডিতে আটকে আছে: জাসদ


১১ জুন ২০২০ ২২:১৭

ঢাকা: করোনাভাইরাস পরিস্থিতির কারণে সবাই গতানুগতিকতার বাইরে বাজেট প্রত্যাশা করলেও সেই প্রত্যাশা পূরণ হয়নি বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার।

তারা বলছেন, সবাই আশা করেছিল বৈশ্বিক মহামারি ও জাতীয় বিপর্যয়ের মধ্যে এবারের বাজেট গতানুগতিকতার বাইরে নতুন দিক উন্মোচনকারী বাজেট হবে। সার্বজনীন স্বাস্থ্যসেবা ও সার্বজনীন সামাজিক সুরক্ষা ব্যবস্থা গড়ে তোলার জন্য ধারাবাহিক প্রচেষ্টার শুরু এবারের বাজেট থেকেই হওয়া উচিত ছিল। বাজেটে স্বাস্থ্য, সামাজিক সুরক্ষা, কৃষি, খাদ্য, শিক্ষা ও গবেষণা খাতে বরাদ্দ কিছু বাড়ানোর প্রস্তাব দেওয়া হলেও তা খুবই সামান্য।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ জুন) ২০২০-২১ সালের প্রস্তাবিত বাজেট নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তারা এসব কথা বলেন। এদিন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল দেশের ইতিহাসের বৃহত্তম ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট জাতীয় সংসদে উত্থাপন করেন।

বাজেটের প্রতিক্রিয়ায় হাসানুল হক ইনু ও শিরীন আখতার বলেন, স্বাস্থ্যসেবা খাত ও সামাজিক সুরক্ষা খাতে যতটুকু বরাদ্দ বেড়েছে সেটাও অগ্রাধিকারভিত্তিতে কিভাবে ব্যয় হবে, সে বিষয়টি পরিষ্কার নয়। নতুন করে যারা কর্মহীন ও আয়হীন হয়েছে বা হবে, তারা কিভাবে সামাজিক সুরক্ষা খাতে অন্তর্ভুক্ত হবেন, সেটিও স্পষ্ট নয়। শহর থেকে দুই কোটি মানুষের গ্রামে ফিরে যাওয়ার যে আশঙ্কা তৈরি হয়েছে, তাদের কর্মসংস্থানসহ গ্রামীণ অর্থনীতিকে সচল রাখার জন্য পল্লী উন্নয়ন খাতে বরাদ্দ বাড়ানোর বদলে কমানো হয়েছে। তাই এক কথায় বলা যায়, বাজেট প্রস্তাব গতানুগতিকতার গণ্ডিতে আটকে আছে।

বিজ্ঞাপন

জাসদ নেতারা বলছেন, বাজেট বাস্তবায়নে সক্ষমতা ও ভয়ংকর দুর্নীতি দূর করে সুশাসন নিশ্চিত করাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

করোনা জরুরি তহবিলে ১০ হাজার কোটি টাকা, ওষুধসহ চিকিৎসা সামগ্রীর ওপর ট্যাক্স কমানো, বিলাস দ্রব্যের ওপর ট্যাক্স বাড়ানোকে স্বাগত জানান জাসদের দুই শীর্ষ নেতা। তবে করপোরেট ট্যাক্স কমানো ও কালো টাকা সাদা করার প্রস্তাবের সমালোচনা করেন।

তারা বলেন, বাংলাদেশ সুপার রিচ বা অতি ধনীদের দেশে পরিণত হয়েছে। দেশে ৫ লাখ ব্যক্তি আছেন, যারা এক কোটি টাকা ব্যক্তিগত আয়কর দিতে পারেন, কিন্তু দেন না। জাসদ নেতারা এই ৫ লাখ অতি ধনীদের তালিকা করে তাদের কাছ থেকে ৫ লাখ কোটি টাকা ট্যাক্স আদায়ে কঠিন পদক্ষেপ নেওয়ার দাবি জানান। এতে করে বাজেট বাস্তবায়নে আভ্যন্তরীণ ব্যাংক ঋণের ওপর নির্ভরশীলতা কমে যাবে বলে মন্তব্য করেন তারা।

২০২০-২১ অর্থবছরের বাজেট জাসদ বাজেট ২০২০-২১ বাজেট প্রতিক্রিয়া শিরীন আখতার হাসানুল হক ইনু

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর