Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্রামীণ উন্নয়নে বরাদ্দ ৩৯ হাজার ৫৭৩ কোটি টাকা


১২ জুন ২০২০ ০০:৩৮

ঢাকা: আগামী ২০২০-২১ অর্থবছরে বাজেটে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের বাজেট চলতি অর্থবছরের চেয়ে ১ হাজার ৬৮৭ কোটি টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবিত বাজেটে এ খাতে বরাদ্দ ধরা হয়েছে ৩৯ হাজার ৫৭৩ কোটি টাকা। গত অর্থবছর যা ছিল ৩৭ হাজার ৮৮৬ কোটি টাকা।

বৃহস্পতিবার (১১ জুন) বিকেলে জাতীয় সংসদে ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথপরিক্রমা’ শিরোনামে বাংলাদেশের ৪৯তম বাজেট উপস্থাপন করেন আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তার দ্বিতীয় বাজেট।

বিজ্ঞাপন

বাজেট প্রস্তাবে বলা হয়, করোনার মধ্যেও সরকারের গুরুত্বপূর্ণ প্রকল্পের কাজ গ্রাম, শহরে চলছে। যা অব্যাহত থাকবে। এছাড়া প্রতিটি গ্রামে পল্লী অর্থনীতি সচল ও পল্লী জনজীবনের সুবিধা ধারাবাহিকভাবে বজায় রাখতে বেশ কিছু বিষয়কে অগ্রাধিকার দেয়া হয়েছে। বিষয়গুলো হচ্ছে— গ্রামীণ সড়কে পরিবর্তন, ব্যস্ত গ্রামীণ সড়কসমূহ ডাবল লেনে পরিবর্তন ও আপগ্রেডেশন করা, নির্মিত অবকাঠামোসমূহে টেকসই রক্ষনাবেক্ষণ এবং সড়ক যোগাযোগবিহীন গ্রামে দ্রুত সড়ক স্থাপন করা।

বাজেটে আরও বলা হয়, ২০২০-২১ অর্থবছরে পল্লী বিভাগকে জলবায়ু সহনশীল মধ্যআয়ের অর্থনীতির উপযোগী করে কোর রোড নেটওয়ার্ক সম্প্রসারণসহ মোট ১ হাজার ৫৫০ কিলোমিটার নতুন সড়ক নির্মাণ করা হবে। একই সাথে সকল সড়কে ৩১ হাজার ব্রিজ, কালভার্ট সম্প্রসারণ বা নির্মাণ করা হবে। নির্মিত সড়কসমূহ টেকসই করতে ১৩ হাজার ৫০০ কিলোমিটার পাকা সড়ক ও ৩ হাজার ৮০০ মিটার ব্রীজ ও কালভার্ট রক্ষনাবেক্ষণ করা হবে। এছাড়া গ্রামীণ অর্থনীতি সঞ্চালন, দ্রুত বিকাশ, কর্মসংস্থান তৈরি, সাপ্লাই চেইনকে প্রভাবিত করে কৃষি অকৃষি উৎপাদন বৃদ্ধি করার জন্য ১৯৫ টি গ্রোথ সেন্টার ও হাট বাজার নির্মাণ করা হবে। স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য ৬৫ টি উপজেলা পরিষদ কমপ্লেক্স ভবন নির্মাণ করা ও ১০০ টি ইউনিয়ন পরিষদ ভবন নির্মাণ করা হবে।

বিজ্ঞাপন

এছাড়া উপকূলীয় এলাকায় ১৪০ টি সাইক্লোন সেন্টার নির্মাণ, দেশের সড়ক নেটওয়ার্ক কভারেজ ৩৫ দশমিক ৭৫ ভাগ থেকে ৩৬ দশসিক ৭৫ ভাগে উন্নীত করার বিষয়ে উল্লেখ করা হয়েছে প্রস্তাবিত বাজেটে। পল্লী অঞ্চলে এসব উন্নয়নের পাশাপাশি ছোটবড় নগরগুলোতে ৮৩০ কিলোমিটার ফুটপাত, ২৫০ কিলোমিটার ড্রেন ও ৩ হাজার মিটার ব্রীজ কালভার্ট নির্মাণের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে।

দেশের প্রত্যন্ত অঞ্চলে সুফল পৌঁছে দিতে গত ১১ বছরে ৫০০ মিটারের উর্দ্ধে ২০ টি সেতু নির্মাণ করা হয়েছে। এছাড়া ১ থেকে ৫০০ মিটারের মধ্যে আরো ২২০ টি দীর্ঘ সেতু নির্মাণের কাজ চলমান রয়েছে। এছাড়া গ্রামীণ জনগণের কাছে সরকারের সেবা পৌঁছে দিতে এগারো বছরে ১ হাজার ৬৫১ টি ইউনিয়ন পরিষদ ভবন নির্মাণ ও ২২৫ টি উপজেলা পরিষদ ভবন নির্মাণ করা হয়েছে। এর বাইরে ২ হাজার ২৮৭ টি গ্রোথ সেন্টার ও হাটবাজার উন্নয়ন ৮৮১ টি সাইক্লোন সেন্টার নির্মাণ করা হয়েছে।

গ্রামীণ উন্নয়নে বরাদ্দ স্থানীয় সরকার বিভাগে বরাদ্দ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর