Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদেশ ফেরত শ্রমিকদের আবারো পাঠানোর উদ্যোগ


১২ জুন ২০২০ ০২:৫৯

ঢাকা: করোনাভাইরাসে কর্মহীন হয়ে যেসব প্রবাসী শ্রমিক দেশে ফিরে আসবেন, তাদেরকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে আবার বিদেশ পাঠানোর ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

বৃৃহস্পতিবার ( ১১ জুন) করোনাভাইরাসে উদ্ভুত পরিস্থিতিতে প্রবাসী বাংলাদেশিদের জন্য করণীয় বিষয়ে আন্তমন্ত্রণালয় সভায় তিনি একথা জানান। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজনে অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় মন্ত্রী ইমরান আহমদ বলেন, বিদেশ প্রত্যাগত কর্মীদের জন্য মোট ৭০০ কোটি টাকার ঋণ সুবিধা দেওয়া ছাড়াও করোনাত্তোর আন্তর্জাতিক শ্রম বাজারের পরিবর্তিত চাহিদা অনুযায়ী পুনঃপ্রশিক্ষণ এবং দক্ষতা উন্নয়নের মাধ্যমে ফেরত আসা কর্মীদের আবারো বিদেশ পাঠানোর উদ্যোগ নেয়া হবে। বিরূপ পরিস্থিতিতে ঝুঁকি কমানোর জন্য ভবিষ্যতে কর্মী পাঠানোর ক্ষেত্রে দক্ষ কর্মীদের ওপর বেশি গুরুত্ব দেওয়া হবে।

বিজ্ঞাপন

এছাড়া, প্রশিক্ষণের যথাযথ সনদায়ন ও পূর্ববর্তী শিক্ষা স্বীকৃতি (RPL) বিষয়েও কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। করোনাত্তোর শ্রম বাজারে কৃষি ও স্বাস্থ্যসেবা খাতে কর্মীর চাহিদা বৃদ্ধি পেতে পারে বিবেচনায় এই দুই সেক্টরে দক্ষ কর্মী তৈরির ব্যাপারে প্রশিক্ষণ প্রদানের নীতিগত সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তিনি বিদেশ প্রত্যাগত কর্মীদের জন্য সমন্বিত ফরম্যাটে একটি ডাটাবেজ করার কথা উল্লেখ করেন।

সভায় অন্যান্য বক্তারা মানবপাচার ঠেকাতে সংশ্লিষ্ট সকলকে একযোগে কাজ করার ওপর জোর দেন। তারা আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ‍বৃদ্ধি ও মানবপাচার সংক্রান্ত মামলাগুলো দ্রুত নিষ্পত্তির তাগিদ দেন। তারা সংশ্লিষ্ট সকলের সমন্বয়ে প্রবাসী কর্মীদের জন্য এক্সক্লুসিভ কোভিড-১৯ টেস্টিং সেন্টার স্থাপনের ব্যাপারে আলোচনা করেন, যাতে কেউ কোভিড-১৯ সংক্রান্ত ভুয়া সার্টিফিকেট নিয়ে বিদেশে গিয়ে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে না পারে। তারা প্রবাসী কর্মীদের পাসপোর্ট সংক্রান্ত কার্যক্রম যত দ্রুত সম্ভব সম্পন্ন করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানান।

বিজ্ঞাপন

প্রবাসী শ্রমিকদের বিদেশ পাঠানো উদ্যোগ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর