Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংসদে শোকের ছায়া


১৪ জুন ২০২০ ১৪:২৬

ঢাকা: আওয়ামী লীগের বর্ষীয়ান পার্লামেন্টেরিয়ান মোহাম্মদ নাসিম ও ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহর মৃত্যুতে সংসদে শোকের ছায়া নেমেছে। মোহাম্মদ নাসিমের মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব আনা হয়। তবে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ টেকোক্র্যাট কোটায় মন্ত্রী হওয়ায় এভাবে শোক প্রস্তাব আনার সুযোগ নেই। কিন্তু সংসদে তার মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। আর শোক প্রস্তাবে তাকেও স্মরণ করা হয়।

সংসদের রেওয়াজ অনুযায়ী চলতি সংসদের কোনো এমপি মারা গেলে তাদের সম্মানে শোক প্রস্তাব আনা হয় এবং শোক প্রস্তাবের ওপর আলোচনার পর সংসদের অধিবেশন মুলতবি করা হয়।

আরও পড়ুন- ‘রাজনীতিতে যারা পাশে থেকে সাহস-সমর্থন দিয়েছেন, তারা চলে যাচ্ছেন’

একাদশ জাতীয় সংসদের বাজেট ও অষ্টম অধিবেশনের দুই দিন মুলতবি থাকার পর বৈঠক রোববার (১৪ জুন) সকাল ১১টা ২০ মিনিটে শুরু হয়। অধিবেশন শুরুতেই শোক প্রস্তাব আনা হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। আলোচনা শেষে শোক প্রস্তাব গ্রহণ করার পর সংসদের বৈঠক মুলতবি করা হয়। করোনাকালের অধিবেশন হিসেবে বরাবরের মতই কঠোর বিধি-নিষেধের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে বৈঠকে অংশ নেন মন্ত্রী এমপিরা।

সংসদে উপস্থিত সবাইকে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে সংসদ ভবন ছাড়াও অধিবেশন কক্ষে ঢুকতে হয়। এ ছাড়া নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতে নির্ধারিত এমপিদের সংসদে যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। এ জন্য যারা আজ যাওয়ার জন্য তালিকা ভক্ত শুধু তারাই অধিবেশনে যোগ দিয়েছেন। এ সময় সবাই মাস্ক পরে ছিলেন। সবার তাপমাত্রা মাপা হয়েছে। অসুস্থ ও বয়স্ক এমপিরাও সংসদে যাননি।

আরও পড়ুন- নাসিমের মৃত্যু অপূরণীয় ক্ষতি— শোক প্রস্তাবের আলোচনায় এমপিরা

এর আগে, ১০ জুন এই বাজেট অধিবেশন শুরু হয়। এর পরের দিন বৃহস্পতিবার ২০২০-২০২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপিত হয়। এরপর সংসদের বৈঠকে ১৪ জুন সকাল ১১টা পর্যন্ত মুলতবি দেওয়া হয়।

বাজেট উপলক্ষে সংসদের কর্মকর্তাদের করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার পর ৮ জুন পর্যন্ত ৪৩ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে। তারও আগে সংসদ সচিবালয়ে দায়িত্বরত ৮২ জন ব্যাটালিয়ন আনসার ও তিনজন পুলিশ করোনায় আক্রান্ত হয়েছেন। এ ছাড়া এ পর্যন্ত ১০ জন মন্ত্রী-এমপি করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

জাতীয় সংসদ শোক প্রস্তাব সংসদ অধিবেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর