Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে করোনায় আক্রান্ত ৫ হাজারের বেশি, ৭০ ভাগই শহরের


১৪ জুন ২০২০ ১৬:০৫

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ছাড়িয়ে গেছে। নমুনা পরীক্ষায় সবশেষ শনাক্ত হওয়া ২৬৯ জনসহ চট্টগ্রামে এখন করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ৮৪ জনে। এছাড়া চট্টগ্রামে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে মোট ১১৭ জনের।

রোববার (১৪ জুন) দুপুরে চট্টগ্রামে করোনাভাইরাসের সংক্রমণে সৃষ্ট পরিস্থিতি নিয়ে সবশেষ তথ্য প্রকাশ করেছে জেলা সিভিল সার্জন কার্যালয়।

এতে বলা হয়েছে, শনিবার পর্যন্ত চট্টগ্রামে করোনায় আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৮৪ জন। আক্রান্তের ৭০ ভাগই মহানগরীতে। বাকি ৩০ ভাগ বিভিন্ন উপজেলায়। চট্টগ্রাম মহানগরীতে আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৫৬৭ জন। চট্টগ্রামের ১৪ উপজেলায় আক্রান্তের সংখ্যা ১ হাজার ৫১৭ জন।

১৪ উপজেলার মধ্যে চট্টগ্রামে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে হাটহাজারীতে। আক্রান্তের সংখ্যা ২৭৭ জন। পটিয়ায় ২২০ জন, সীতাকুণ্ডে ১৮৮ জন, বোয়ালখালীতে ১৬৭ এবং চন্দনাইশে ১২৫ জন আক্রান্ত হয়েছেন। লোহাগাড়ায় ৮২ জন, রাউজানে ৮১ জন, সাতকানিয়ায় ৮০ জন, বাঁশখালীতে ৭৬ জন, রাঙ্গুনিয়ায় ৭৫ জন, আনোয়ারায় ৫৭ জন, ফটিকছড়িতে ৪৩ জন, সন্দ্বীপে ২৫ জন এবং মীরসরাইয়ে ২১ জন আক্রান্ত হয়েছেন।

সিভিল সার্জনের কার্যালয়ের দেওয়া তথ্য অনুায়ী, বয়স অনুযায়ী চট্টগ্রামে ২১ বছর থেকে ৪০ বছর বয়সীদের আক্রান্তের হার বেশি। ৩১ থেকে ৪০ বছর বয়সীরা সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন। এর হার ২৭ শতাংশ। এ পর্যন্ত মোট আক্রান্ত ১ হাজার ৩৬৩ জন। ২১ থেকে ৩০ বছর বয়সী আক্রান্ত হয়েছেন ২৪ শতাংশ। আক্রান্ত ১২১৪ জন।

আক্রান্তদের মধ্যে ৪১ থেকে ৫০ বছর বয়সী ১৭ শতাংশ, আক্রান্ত ৯০৪ জন। ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৪ শতাংশ রোগী, যার সংখ্যা ৭১১ জন। ৬০ বছরের বেশি বয়সী আক্রান্ত আছেন ৪৩৭ জন, শতকরা হিসেবে আট শতাংশ। শূন্য থেকে ১০ বছর বয়সী আক্রান্ত আছে ২ শতাংশ, ১২১ জন এবং ১১ বছর থেকে ২০ বছরের মধ্যে আক্রান্ত আছেন ৭ শতাংশ, ৩৩৪ জন।

চট্টগ্রামে করোনায় আক্রান্ত হয়ে শনিবার (১৩ জুন) পর্যন্ত মৃত্যু হয়েছে ১১৭ জনের। এর মধ্যে সবশেষ ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৬ জনের। মৃত ১১৭ জনের মধ্যে ৮৯ জন মহানগরের এবং উপজেলায় ২৮ জন। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ৫১ বছরের বেশি বয়সী লোকজনের। মৃতের সংখ্যা ৮২ জন।

চট্টগ্রামে বর্তমানে সরকারি-বেসরকারি মিলিয়ে ছয়টি ল্যাবে করোনার সংক্রমণ শনাক্তে নমুনা পরীক্ষা চলছে। এগুলো হচ্ছে- বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি), চট্টগ্রাম মেডিকেল কলেজ, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সাইন্সেস ইউনিভার্সিটি (সিভাসু), চট্টগ্রাম মেডিকেল কলেজ ও বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল। এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবেও চট্টগ্রামের কিছু নমুনা পরীক্ষা করা হচ্ছে।

গত ২৬ মার্চ থেকে চট্টগ্রামে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্তে নমুনা পরীক্ষা শুরু হয়। ৩ এপ্রিল চট্টগ্রামে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়।

সারাবাংলা/আরডি/এমআই

আক্রান্ত করোনা মৃত্যু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর