Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ওয়েব সিরিজের অশ্লীল দৃশ্য সরাতে আইনি নোটিশ


১৪ জুন ২০২০ ১৬:২৭

ঢাকা: অনলাইনে প্রকাশ হওয়া ওয়েব সিরিজ ‘বুমেরাং’ এবং ‘আগস্ট ১৪’ অশ্লীল দৃশ্য অপসারণ করতে আইনি নোটিশ পাঠানো হয়েছে। ২৪ ঘন্টার মধ্যে বিভিন্ন অনলাইন প্লাটফর্মে প্রকাশিত সিনেমা-ওয়েবসিরিজের অশ্লীল দৃশ্য সরিয়ে ফেলতে বলা হয়েছে।

এছাড়া এসব ওয়েব সিরিজ প্রদর্শনের ক্ষেত্রে কেন নীতিমালা তৈরি করা হবে না, তা আগামী ৭ দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে। অন্যথায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

রোববার (১৪ জুন) সুপ্রিমকোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ ই-মেইল যোগে তথ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, বিটিআরসির চেয়ারম্যান, পরিচালক, আইজিপি, সিআইডির উপ-মহাপরিদর্শক বরাবর এ নোটিশ পাঠিয়েছেন।

নোটিশে বলা হয়েছে, উপযুক্ত পর্যবেক্ষণ বা নিয়ন্ত্রণ না থাকায় দেশীয় সিনেমা এবং ওয়েব সিরিজগুলোতে আপত্তিকর দৃশ্য দিন দিন বেড়েই চলেছে এবং সেসব দৃশ্য জনসম্মুখে তুলে ধরা হচ্ছে।

সম্প্রতি বাংলাদেশে ভিডিও প্রোভাইডারদের অন্যতম প্লাটফর্ম বিঞ্জ এবং ইউটিউবে ওয়েব সিরিজ ‘বুমেরাং’ এবং ‘আগস্ট ১৪’-এ আপত্তিকর দৃশ্য দেখা গেছে।

এমনকি এসব ওয়েব সিরিজে সিগারেট কিংবা অ্যালকোহলের দৃশ্য পরিবেশনের সময় কোনো ধরনের সতর্কতামূলক বাণীও প্রচার করা হয়নি। তাই এসব ভিডিও পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইন-২০১২ এবং ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট-২০১৮’র স্পষ্ট লংঘন। যা কিনা আমাদের দেশের সংস্কৃতি এবং সামাজিক নিয়ম শৃঙ্খলার জন্যও হুমকি স্বরূপ।’

সেজন্য নোটিশ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে অনলাইন প্লাটফর্ম থেকে সিনেমা-ওয়েব সিরিজের আপত্তিকর দৃশ্যগুলো সরিয়ে ফেলতে বলা হয়েছে। সেইসঙ্গে ওয়েব বেসড সম্প্রচার নিয়ন্ত্রণে কেন পৃথক একটি নীতিমালা তৈরি করা হবে না, তা আগামী সাতদিনের মধ্যে নোটিশ গ্রহীতাদের জানাতে বলা হয়েছে। অন্যথায় এ বিষয়ে যথাযথ আইনি পদক্ষেপ নেওয়া হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, আদনান ফারুক হিল্লোল ও নাজিয়া হক অর্ষা অভিনীত ওয়েব সিরিজের নাম ‘বুমেরাং’। মুক্তি পেয়েছে ঈদে। আর গত ২৭ মে অনলাইনে মুক্তি পেয়েছে ‘সত্য ঘটনা অবলম্বনে’ শিহাব শাহীন পরিচালিত ক্রাইম থ্রিলার ওয়েব সিরিজ ‘আগস্ট ১৪’।

অপসারণ অশ্লীল দৃশ্য আইনি ওয়েব সিরিজ নোটিশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর