Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সরকারি প্রণোদনা আত্মসাত করে মালিকরা এখন শ্রমিক ছাঁটাই করছে’


১৫ জুন ২০২০ ১৭:১৭

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাসের সংক্রমণজনিত দুর্ভোগকে পুঁজি করে শ্রমিক ছাঁটাই ও বেতন কর্তন করা হলে কঠোর আন্দোলনের ঘোষণা দিয়েছেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি)।

সোমবার (১৫ জুন) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে টিইউসি চট্টগ্রাম জেলার উদ্যোগে আয়োজিত দূরবন্ধন ও সমাবেশ কর্মসূচি থেকে এই ঘোষণা এসেছে।

সমাবেশে বক্তারা বলেন, ‘করোনাভাইরাসের দুর্ভোগকে পুঁজি করে একশ্রেণির লোভী ও দুর্বৃত্ত মালিকগোষ্ঠী নিম্ন আয়ের শ্রমিকদের জিম্মি করার চেষ্টা করছে। সরকার এই ব্যবসায়ী গোষ্ঠীকে প্রণোদনা দিয়েছিল যাতে তারা শ্রমিক ছাঁটাই কিংবা বেতন হ্রাস না করে। কিন্তু তারা সরকারের দেওয়া প্রণোদনা আত্মসাত করে এখন শ্রমিকদের ওপর নির্যাতন শুরু করেছে। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত শ্রমিকশ্রেণি। কিন্তু মালিকরা সেই শ্রমিকদের ছাঁটাই, বেতন কমিয়ে দেওয়া শুরু করেছে। শ্রমিক নির্যাতনকারী এই মালিকরা জাতীয় দুশমন।’

তারা আরও বলেন, ‘ইতোমধ্যে গার্মেন্টসে শ্রমিক ছাঁটাইয়ের হুমকি দিয়েছে মালিকপক্ষ। অনেক কারখানায় শ্রমিকদের বেতন কমিয়ে দিয়ে আগের মতো কাজ আদায় করছে। এই ধরনের অমানবিক কর্মকাণ্ড বন্ধ না হলে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে। আমাদের সুনির্দিষ্ট দাবি হচ্ছে- শ্রমিকদের বেতন-ভাতা ঠিক রাখতে হবে, তাদের ছাঁটাই করা যাবে না। সরকারিভাবে শ্রমিকদের জন্য ত্রাণ ও চিকিৎসার ব্যবস্থা করতে হবে।’

সমাবেশে বক্তব্য রাখেন সিপিবির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. শাহআলম, টিইউসি চট্টগ্রাম জেলা সাধারণ সম্পাদক মো. মছিউদ্দৌলা, যুগ্ম সম্পাদক দিলীপ নাথ, সাংগঠনিক সম্পাদক রাহাতউল্লাহ্ জাহিদ, কোষাধ্যক্ষ মোহাম্মদ মুছা, নুরুচ্ছাফা ভুঁইয়া, রেল শ্রমিক নেতা সাদেক আহমদ চৌধুরী, গার্মেন্ট শ্রমিক নেতা আতিকুল হক।

করোনা ছাঁটাই শ্রমিক


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর