Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা চিকিৎসায় হাইকোর্টের ৭ দফা নির্দেশনা চেম্বার আদালতে স্থগিত


১৬ জুন ২০২০ ১৫:১৩

ঢাকা: করোনাকালীন সময়ে অক্সিজেন সিলেন্ডারের মূল্য নির্ধারণ, বেসরকারি হাসপাতাল মনিটরিংসহ হাসপাতালে রোগীদের চিকিৎসা নিয়ে হাইকোর্টের দেওয়া নির্দেশনা সমূহের মধ্যে ৭টি স্থগিত করেছেন চেম্বার আদালত।

মঙ্গলবার (১৬ জুন) আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. নুরুজ্জামান ননী এ আদেশ দেন। এর আগে, সকালে হাইকোর্টে আদেশ স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

আদালতে ভার্চুয়ালি রাষ্ট্রপক্ষে শুনানি করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ, আইনজীবী ইয়াদিয়া জামান, আইনজীবী অ্যাডভোকেট এ এম জামিউল হক, মো. নাজমুল হুদা, মোহাম্মাদ মেহেদী হাসান এবং ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান।

পরে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ‘করোনায় চিকিৎসা নিয়ে গতকাল হাইকোর্টের দেওয়া নির্দেশনাগুলোর মধ্যে সাতটি নির্দেশনা স্থগিত করেছেন। বাকিগুলো বহাল রেখেছেন আদালত।’

আইনজীবী জামিউয়ল হক ফয়সাল জানান, তিনটি নির্দেশনা আদালত বহাল রেখেছেন। ওই তিনটি নির্দেশনা হলো-স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক জারি করা নির্দেশনাসমূহ যথাযথভাবে পালিত হচ্ছে কি না তা আগামী ৩০ জুন স্বাস্থ্য সচিবসহ সংশ্লিষ্টদের আদালতে প্রতিবেদন দাখিল করতে হবে।

করোনা চিকিৎসা নিয়ে হাইকোর্টের নির্দেশনা স্থগিত চায় রাষ্ট্রপক্ষ

আইসিইউতে চিকিৎসাধীন কোভিড-১৯ রোগী চিকিৎসার ক্ষেত্রে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকসমূহ মাত্রাতিরিক্ত বা অযৌক্তিক ফি আদায় না করতে পারে সে বিষয়ে মনিটরিংয়েএর ব্যবস্থা করতে হবে।

অক্সিজেন সিলিন্ডারের খুচরা মূল্য এবং রিফিলিংয়ের মূল্য নির্ধারণ করে দিতে খুচরা বিক্রেতাদের সিলিন্ডারের নির্ধারিত মূল্য প্রতিষ্ঠান-দোকানে প্রদর্শনের ব্যবস্থা করতে হবে। কৃত্রিম সংকট রোধে চিকিৎসকের ব্যবস্থাপত্র এবং রোগীর পরিচয়পত্র ছাড়া অক্সিজেন সিলিন্ডারের খুচরা বিক্রয় বন্ধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিবেচনা করতে পারে। অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ও বিক্রয় ব্যবস্থা মনিটরিং জোরদার করতে বাণিজ্য মন্ত্রণালয় ও ভোক্তা সংরক্ষণ অধিদফতরকে এ নির্দেশ পালন করতে বলা হয়েছে।

অক্সিজেন করোনা চিকিৎসা চিকিৎসা বেসরকারি হাসপাতাল


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর