Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সালমা-আদিল ফাউন্ডেশনের উদ্যোগে করোনা স্যাম্পল কালেকশন বুথ স্থাপন


১৬ জুন ২০২০ ১৬:২০

ঢাকা: সালমা আদিল ফাউন্ডেশন (এসএএফ) ও চট্টগ্রাম বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) যৌথ উদ্যোগে কোভিড-১৯ উপসর্গধারী চিকিৎসকদের স্যাম্পল সংগ্রহের ক্যাম্প স্থাপন করা হয়েছে।

মঙ্গলবার (১৬ জুন) চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালের শাহ আলম বীর উত্তম মিলনায়তনে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়।

এই বিষয়ে সালমা আদিল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা পরিচালক সালমা আদিল বলেন, ‘এই দুঃসময়ে চিকিৎসকদের জন্য স্যাম্পল প্রদানকে আরও সহজতর করার জন্য আমাদের এই উদ্যোগ। এই মহামারির সময়ে চট্টগ্রামের সন্তান হিসেবে স্থানীয় চিকিৎসকদের পাশে থাকাটাকে আমার দ্বায়িত্ব মনে করেছি। বাংলাদেশে করোনাভাইরাস সংক্রমণের প্রথম দিন থেকেই সমাজের বিভিন্ন স্তরের মানুষদের জন্য কাজ করে যাচ্ছে সালমা আদিল ফাউন্ডেশন। এখন পর্যন্ত দেশজুড়ে কয়েক হাজার মানুষের ঘরে যেমন বাজার পৌঁছে দিয়েছে, তেমনি রান্না করা খাবার তুলে দিচ্ছে প্রান্তিক মানুষের মুখে। এছাড়া লকডাউনের কারণে উপার্জনহীন মানুষকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে তাদের কাছে আর্থিক সহায়তাও পৌঁছে দিয়েছে ফাউন্ডেশন।

দেশজুড়ে চিকিৎসক, আইনশৃংঙ্খলা রক্ষাকারী বাহিনী, সাংবাদিকসহ এই মাহামারি মোকাবিলায় সম্মুখ সারিতে কর্মরত পেশাজীবীদের ব্যক্তিগত নিরাপত্তাসামগ্রী (পিপিই) প্রদান করা হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে স্যাম্পল কালেকশন বুথ স্থাপন করায় সালমা আদিল ফাউন্ডেশনকে স্বাগত জানিয়ে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন চট্টগ্রাম-এর সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল চৌধুরী বলেন, ‘এই বুথে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত চিকিৎসকদের স্যাম্পল গ্রহণ করা হবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, চট্টগ্রাম বিএমএ-এর সভাপতি অধ্যাপক ডা. মুজিবুল হক খান, চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শামীম হাসান।

চট্টগ্রামের পাশাপাশি রাজধানী ঢাকাতেও করোনো উপসর্গ ব্যক্তিদের বিনামূল্যে স্যাম্পল গ্রহণের ব্যবস্থা করেছে এসএএফ। পাশাপাশি আক্রান্ত মৃতব্যক্তির দাফন করানোর ব্যবস্থা গ্রহণ করছে সালমা আদিল ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকরা।

করোনা কোভিড টেস্ট সালমা-আদিল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর