Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উচ্চমাত্রার অক্সিজেন থেরাপি মেশিন পেল জেনারেল হাসপাতাল


১৬ জুন ২০২০ ১৭:৫৬

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন করোনায় রোগীদের উচ্চমাত্রায় অক্সিজেন থেরাপি দেওয়ার জন্য একটি ‘হাই ফ্লো নাসেল ক্যানোলা’ দিয়েছে সিটি ব্যাংক। সরকারি এই হাসপাতালে এর আগে এস আলম গ্রুপও দুটি হাই ফ্লো নাসেল ক্যানোলা দেয়।

চিকিৎসা সরঞ্জামে তিনটি উচ্চমাত্রার অক্সিজেন থেরাপি মেশিন যুক্ত হওয়ায় সংকটাপন্ন রোগীদের বাঁচানো সহজ হবে বলে মনে করছেন জেনারেল হাসপাতালের চিকিৎসকেরা। তবে অব্যাহত সংকটাপন্ন রোগীর চাপ সামলাতে আরও হাই ফ্লো নাসেল ক্যানোলা প্রয়োজন বলে জানিয়েছেন তারা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ জুন) দুপুরে সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার চট্টগ্রাম জেনারেল হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. আব্দুর রবের কাছে হাই ফ্লো নাসেল ক্যানোলা হস্তান্তর করেন।

আব্দুর রব সারাবাংলাকে বলেন, ‘আমাদের হাসপাতালে কোভিড-১৯ রোগীর চাপ বাড়ছে। যত রোগী আসছে তার মধ্যে অধিকাংশই শ্বাসকষ্টে ভুগছেন। তাদের অক্সিজেন সরবরাহ করতে হচ্ছে। হাই ফ্লো নাসেল ক্যানোলা পাওয়া আমাদের খুব উপকার হয়েছে। একটি ক্যানোলা দিয়ে প্রয়োজন অনুযায়ী অনেক রোগীকে সেবা দেওয়া যাবে। শ্বাসকষ্টে মৃত্যুহার কমানো সম্ভব হবে।’

একটি হাই ফ্লো নাসেল ক্যানোলার দাম সর্বনিম্ন ৬ লাখ টাকা থেকে সর্বোচ্চ ১৫ লাখ টাকা পর্যন্ত। ২৫০ শয্যার সরকারি হাসপাতালটিতে আগে একটিও হাই ফ্লো নাসেল ক্যানোলা ছিল না। কোভিড-১৯ রোগীদের বাঁচাতে আরও হাই ফ্লো নাসেল ক্যানোলা দিয়ে সহযোগিতা করার জন্য বিত্তবানদের অনুরোধ করেছেন চিকিৎসক আব্দুর রব।

সিটি ব্যাংকের কাছ থেকে জেনারেল হাসপাতালকে একটি হাই ফ্লো নাসেল ক্যানোলা পাইয়ে দিতে সহযোগিতা করেছেন সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান।

বিজ্ঞাপন

সিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) আবু বক্কর সিদ্দিক সারাবাংলাকে বলেন, ‘প্রয়োজনীয় অক্সিজেন না পাওয়ায় শ্বাসকষ্টে ভুগে অনেক রোগী মারা যাচ্ছে। বারবার গণমাধ্যমেও বিষয়টি উঠে আসছে। কমিশনার স্যার বিষয়টি বিবেচনায় নিয়ে নিজেই সিটি ব্যাংককে জেনারেল হাসপাতালে একটি হাই ফ্লো নাসেল ক্যানোলা দেওয়ার অনুরোধ করেন। স্যারের অনুরোধে সাড়া দিয়ে সিটি ব্যাংক এই মেশিনটি দিয়েছে।’

অক্সিজেন করোনা হাসপাতাল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর