Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোভিড-১৯: চট্টগ্রামে ১০০ বেডের ফিল্ড হসপিটাল বানাচ্ছে বিদ্যানন্দ


১৬ জুন ২০২০ ২১:২০

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) সহযোগিতা নিয়ে বন্দরনগরীতে একটি ১০০ শয্যার ফিল্ড হসপিটাল তৈরি করছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। সেবাধর্মী কাজে এরই মধ্যে সারাদেশে প্রশংসা কুড়ানো বিদ্যানন্দ ফাউন্ডেশন সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমে করোনায় আক্রান্তদের জন্য হাসপাতালটি গড়ে তুলছে।

চট্টগ্রাম নগরীর পতেঙ্গায় বি কে কনভেনশন সেন্টারে অস্থায়ী ভিত্তিতে গড়ে তোলা হচ্ছে বিশেষায়িত এই হাসপাতাল। এর নাম নির্ধারণ করা হয়েছে সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হসপিটাল।

বিজ্ঞাপন

সিএমপির অতিরিক্ত উপকমিশনার (গণমাধ্যম) আবু বক্কর সিদ্দিক সারাবাংলাকে বলেন, ‘চট্টগ্রামে কোভিড-১৯ রোগী প্রতিদিন বাড়ছে। সরকারি হাসপাতালগুলোতে আর স্থান সংকুলান হচ্ছে না। চিকিৎসা না পেয়ে মৃত্যুর খবর আসছে। এ অবস্থায় সাধারণ মানুষের চিকিৎসা ও জীবনের নিরাপত্তার কথা চিন্তা করে সিএমপি ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের উদ্যোগে একটি হাসপাতাল তৈরির কাজ আমরা শুরু করেছি। সিএমপি এই হাসপাতালের সার্বিক নিরাপত্তা, জনবল নিয়োগ ও ব্যবস্থাপনায় ভূমিকা রাখবে।’

সংশ্লিষ্টরা জানান, ১০০ শয্যার এই হাসপাতালে থাকছে ২০টি ‘হাই ফ্লো’ অক্সিজেন থেরাপির সুবিধাসম্বলিত শয্যা। সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্টের মাধ্যমে প্রতিটি শয্যার সঙ্গে থাকবে সংযোগ। রোগীদের যাতায়াতের জন্য থাকবে সার্বক্ষণিক অ্যাম্বুলেন্স সার্ভিস। হাসপাতালে ১২ জন চিকিৎসক, ১৮ জন নার্স ও ৫০ জন স্বেচ্ছাসেবক থাকবেন সার্বক্ষণিক চিকিৎসা ও সেবার দায়িত্বে। এই হাসপাতালে সম্পূর্ণ বিনামূল্যে করোনা টেস্ট করা হবে। আক্রান্তদের চিকিৎসাও চলবে বিনামূল্যে।

বিজ্ঞাপন

দ্রুততম সময়ের মধ্যে এই ফিল্ড হসপিটাল চালু হবে বলে আশা করছেন সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ টপ নিউজ ফিল্ড হসপিটাল বিদ্যানন্দ ফাউন্ডেশন সিএমপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর