Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেসিস সদস্যদের জামানতবিহীন ঋণ দেবে প্রাইম ব্যাংক


১৭ জুন ২০২০ ০২:০০

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতের উদ্যোক্তাদের অর্থায়নসহ ব্যাংকিং সেবা দিতে প্রাইম ব্যাংক লিমিটেড এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) মধ্যে একটি সমঝোতা সই হয়েছে।

মঙ্গলবার (১৬ জুন) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলেনের মাধ্যমে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ এবং বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির এ সেবার উদ্বোধন করেন। অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে দেশের সম্ভাবনাময় আইসিটি খাতের দ্রুত সম্প্রসারণের লক্ষ্যে বেসিস ও প্রাইম ব্যাংকের উদ্যোগে গঠিত এই সহজ অর্থায়ন সুবিধা আইসিটি ও আইটিইএস কোম্পানিগুলোকে সহায়তা করবে। এ চুক্তি অনুযায়ী বেসিস সদস্য প্রতিষ্ঠান প্রাইম ব্যাংক থেকে জামানতবিহীন সর্বোচ্চ ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ এবং অন্যান্য বিশেষায়িত ফাইন্যান্সিং সার্ভিস পাবে। এর ফলে আইসিটি ও আইটিইএস খাত আরও প্রবৃদ্ধির দিকে এগিয়ে যেতে পারবে।

এই চুক্তির ফলে আইসিটি প্রতিষ্ঠানগুলো ওয়ার্কিং ক্যাপিটাল (সিসি, ওডি ও ডিমান্ড লোন), ফিক্সড অ্যাসেট ক্রয় ও ক্যাপিটাল এক্সপেন্ডিচারের জন্য টার্ম লোন, ইন্টারন্যাশনাল ট্রেড সল্যুশন (এলসি, এলএটিআর, আইডিবিপি), ব্যাংক গ্যারান্টি, ওয়ার্ক অর্ডার ইত্যাদি অর্থায়ন সুবিধা পাবে। ডিপোজিট সুবিধা ও ই-ট্রানজেকশনের জন্য ইন্টারনেট ব্যাংকিং ‘অ্যালটিচুড’ সার্ভিস পাবে। লোনের জন্য দুই বছরের ব্যবসার অভিজ্ঞতা ও বেসিসের সুপারিশপত্রের প্রয়োজন হবে। বেসিস সদস্যরা যেন ঘরে বা বাসায় বসেই অনায়াসে লোনের আবেদনসহ যাবতীয় ব্যাংকিং সেবা নিতে পারে, সেজন্য প্রাইম ব্যাংক রিলেশনশিপ ম্যানেজার নিয়োগ করেছে।

বিজ্ঞাপন

ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রতিনিয়ত নতুন নতুন কৌশল ও প্রযুক্তি ব্যবহার করে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে হবে। আমরা করোনাভাইরাসের কারণে বাধ্য হয়ে ডিজিটাল প্লাটফরম ব্যবহার করছি। এভাবেই আমাদের দৈনন্দিন সব কার্যক্রমে তথ্যপ্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে। এভাবেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়ন সম্ভব হবে।

বর্তমান করোনা সংকটের সময়ে আইসিটি কোম্পানিগুলোর জন্য ৫০ লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ দেওয়ার লক্ষ্যে গৃহীত এ প্রয়াসকে স্বাগত জানান আইসটি প্রতিমন্ত্রী। বেসিস ও আইসিটি ডিভিশন যৌথভাবে আইডিয়া, মডেল, অর্থ, টেকনোলজি ও কোলাবরেশন— এই পাঁচটি বিষয় নিয়ে কাজ করছে বলেও জানান তিনি।

প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ বলেন, দেশের অর্থনীতিকে বদলে দেওয়ার অন্যতম হাতিয়ার হিসেবে কাজ করতে পারে সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি খাত। তাই এই খাতের অগ্রযাত্রার সঙ্গে থাকতে প্রাইম ব্যাংক প্রতিশ্রুতিবদ্ধ।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির বলেন, একটি বিরূপ পরিস্থিতিতে বেসিস সদস্যদের জন্য প্রাইম ব্যাংক এগিয়ে আসায় তাদের ধন্যবাদ জানাই। আমি আশাবাদী, এই চুক্তির মাধ্যমে বেসিস সদস্যরা উপকৃত হবে।

অনুষ্ঠানে প্রাইম ব্যাংকের এমএসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ এম ওমর তৈয়ব এবং ব্র্যান্ড অ্যান্ড কমিউনিকেশন্স বিভাগের প্রধান নাজমুল করিম চৌধুরী, বেসিস সহসভাপতি (প্রশাসন) শোয়েব আহমেদ মাসুদ উপস্থিত ছিলেন।

আইসিটি প্রাইম ব্যাংক বেসিস বেসিস সদস্যদের লোন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর