Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএসএমএমইউ’র রিপোর্ট পেলে প্রতিক্রিয়া: ড. বিজন কুমার


১৭ জুন ২০২০ ১৬:৩১

ঢাকা: ‘করোনা শনাক্তে গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত অ্যান্টিবডি কিট কার্যকর নয়’— বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পক্ষ থেকে দেওয়া এই বক্তব্যের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া রিপোর্টের লিখিত কপি পাওয়ার পর দেবে গণস্বাস্থ্য কেন্দ্র।

বুধবার (১৭ জুন) বিকেল পৌনে ৪টায় ‘জিআর কোভিড-১৯ ডট ব্লট’ কিট প্রকল্পের প্রধান বিজ্ঞানী ড. বিজন কুমার শীল সারাবাংলাকে এ কথা বলেন।

তিনি বলেন, ‘আমরা এখন পর্যন্ত বিএসএমএমইউয়ের কাছ থেকে লিখিত কোনো রিপোর্ট পাইনি। তাদের কাছ থেকে রিপোর্ট পাওয়ার পর আপনাদের ডেকে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া দেবো। সেই পর্যন্ত অপেক্ষা করতে হবে। অবশ্যই আমরা আমাদের বক্তব্য তুলে ধরব।’

এর ১৫ মিনিট পর গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে ‘জিআর কোভিড-১৯ ডট ব্লট’ কিট প্রকল্পের সমন্বয়কারী ডা. মুহিব উল্লাহ খোন্দকার বলেন, ‘গণস্বাস্থ্য কেন্দ্রের সাথে বিএসএমএমইউ’র একটি Non Disclosure Agreement (NDA) রয়েছে। আমরা এখনো বিএসএমএমইউ থেকে কোনো অফিশিয়াল বিস্তারিত রিপোর্ট পাইনি এবং আমাদের সাথে NDA অনুযায়ী কোনো ধরনের আলোচনা করা হয়নি। এটা পেলেই পরবর্তীতে সই হওয়া চুক্তি অনুযায়ী আমরা আমাদের মতামত বিএসএমএমইউকে জানাব।’

বিএসএমএমইউ’র মতামত অনুযায়ী কিট নিবন্ধন ও বিপণনের বিষয়ে বর্তমানে যা করণীয়, সে সিদ্ধান্ত ওষুধ প্রশাসন অধিদফতর দেবে বলেও উল্লেখ করেন ডা. মুহিব উল্লাহ।

এর আগে, বুধবার এক প্রেস ব্রিফিংয়ে বিএসএমএমইউ ‍উপাচার্য ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, করোনা শনাক্তে গণস্বাস্থ্যের অ্যান্ডিবডি কিটের কার্যকারিতা প্রথম সপ্তাহে ১১ শতাংশ ও দ্বিতীয় সপ্তাহে ৪০ শতাংশ। এটি রোগ শনাক্তে কার্যকর নয়। তবে সার্ভেইল্যান্সের কাজে এটি ব্যবহার করা যেতে পারে। এই কিট আগে থেকেই কোভিড-১৯-এ আক্রান্তদের শনাক্ত করতে কিছুটা সহায়ক হতে পারে।

ফাইল ছবি

অ্যান্টিবডি কিট কার্যকর নয় কার্যকারিতা গণস্বাস্থ্য কেন্দ্র টপ নিউজ নমুনা পরীক্ষা বিএসএমএমইউ


বিজ্ঞাপন
সর্বশেষ

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস
১১ সেপ্টেম্বর ২০২৪ ১১:২৬

সম্পর্কিত খবর