Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গ্যাস ব্যবস্থাপনায় মহাপরিকল্পনা করতে চায় মন্ত্রণালয়


১৮ জুন ২০২০ ১৯:৪৬

ঢাকা: দেশের গ্যাস ব্যবস্থাপনার আধুনিকায়নে একটা মহাপরিকল্পনা থাকা জরুরি বলে মনে করছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, ‘গ্যাস ব্যবস্থাপনায় মহাপরিকল্পনা করতে চায় মন্ত্রণালয়। এখন থেকে কোম্পানিগুলো কোম্পানি আইনে চালানো যায় কিনা সে বিষয়ে ভাবা যেতে পারে।’

বৃহস্পতিবার (১৮ জুন) বারিধারার নিজ বাসভবন থেকে এক ভার্চুয়াল বৈঠকে যোগ দিয়ে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। এসময় বাপেক্সকে শক্তিশালী করতে পরিচালনা পর্ষদে দক্ষ ও পেশাদারি লোক রাখা সময়ের দাবি বলে উল্লেখ করেন তিনি।

মন্ত্রী বলেন, ‘জ্বালানি ব্যবস্থাপনায় অটোমেশন ও ডিজিটালাইজেশন প্রক্রিয়া আরও দ্রুত বাস্তবায়ন দরকার। অফিসগুলোর আর্কিটেকচার অনুযায়ী অফিস ম্যানেজমেন্ট সফটওয়্যার ব্যবহার করা যেতে পারে। লাইসেন্সিং কর্তৃপক্ষ এলপিজি বা সিএনজি সিলিন্ডার বা অন্যান্য সিলিন্ডার ট্যাকিং করার উদ্যোগ নিলে দুর্ঘটনা অনেকাংশেই কমে যাবে।’

সভায় বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত ৩২টি প্রকল্পের বাস্তবায়ন ও অগ্রগতি বিষয়ে আলোচনা করা হয়। করোনার জন্য প্রায় ৪০০ কোটি টাকায় মালামাল আনতে না পারার জন্য মে ২০২০ পর্যন্ত অগ্রগতি হয়েছে ৫৬.৮০ শতাংশ, যা ৩০ জুনের মধ্যে ৮৫ শতাংশ হবে বলে আশা করা যাচ্ছে।

ভার্চুয়াল এই সভায় অন্যদের মধ্যে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমান, বিপিসির চেয়ারম্যান মো. সামছুর রহমান, পেট্টোবাংলার চেয়ারম্যান এ বি এম আবদুল ফাত্তাহ, বাংলাদেশ পেট্টোলিয়াম ইন্সটিটিউটের মহাপরিচালক এ কে মহিউদ্দিনসহ কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালকরা উপস্থিত ছিলেন।

গ্যাস জরুরি বিদ্যুৎ-জ্বালানি মহাপরিকল্পনা


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর