Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাশেদ চিশতীর আবেদনের শুনানি হবে আরেক চেম্বার আদালতে


১৯ জুন ২০২০ ১১:৪৫

ঢাকা: দুর্নীতির মামলায় ফারমার্স ব্যাংকের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতীর ছেলে রাশেদুল হক চিশতীর জামিন স্থগিতের আদেশ দিয়েছিলেন হাইকোর্ট। সেই আদেশের বিরুদ্ধে করা আবেদনের শুনানি নিতে অপারগতা জানিয়েছিলেন চেম্বার আদালত। ওই আবেদনের শুনানি নিতে এবার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বার আদালত ঠিক করে দিয়েছেন প্রধান বিচারপতি।

গত ১৬ জুন রাশেদুল হক চিশতীর আবেদন শুনতে অপারগতা প্রকাশ করেন চেম্বার বিচারপতি মো. নুরুজ্জামান ননী। পরে তিনি আবেদনের নথি প্রধান বিচারপতির কাছে পাঠিয়ে দেন। তবে কী কারণে তিনি শুনানি গ্রহণ করেননি, সেটা জানা যায়নি। পরে প্রধান বিচারপতি এ আবেদনের শুনানির জন্য বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বার আদালতে ঠিক করে দিয়েছেন।

এ বিষয়ে জানতে চাইলে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশীদ আলম খান সারাবাংলাকে বলেন, জ্ঞাত আয় বহির্ভূত ও অর্থ পাচার সংক্রান্ত আমাদের তিনটি আবেদন এবং রাশেদুলের পক্ষে একটি আবেদন চেম্বার আদালতে শুনানির জন্য ছিল। কিন্তু চেম্বার আদালত আবেদনগুলো শুনতে অপরগতা প্রকাশ করেন। তিনি আবেদনগুলো প্রধান বিচারপতির কাছে পাঠিয়ে দেন। এরপর বিষয়টি প্রধান বিচারপতির কাছে গেলে তিনি বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বার আদালতে শুনানির জন্য ঠিক করে দিয়েছেন। তবে শুনানির দিন ক্ষণ এখনো জানতে পারিনি।

গত ২৭ মে রাশেদুল হক চিশতীকে দেওয়া জামিন নিয়মিত বেঞ্চে শুনানি না হওয়া পর্যন্ত স্থগিত থাকবে বলে আদেশ দেন বিচারপতি জাহাঙ্গীর হোসেনের সেলিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ। হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে চেম্বার আদালতে আবেদন করেন রাশেদুল হক চিশতী।

এছাড়া তিন মামলায় শর্ত সাপেক্ষে গত ২ জুন জামিন দেন বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের হাইকোর্ট বেঞ্চ। হাইকোর্টের এ আদেশ স্থগিত চেয়ে আপিল করে দুদক।

এর আগে, গত ১৯ মে রাশেদ চিশতীকে একাধিক মামলায় ঢাকার নিম্ন আদালত জামিন দিয়েছিল। পরে জামিন স্থগিত চেয়ে হাইকোর্টে আবেদন করে দুর্নীতি দমন কমিশন।

মামলার বিবরণে জানা যায়, প্রায় ১৬০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ২০১৮ সালের ১০ এপ্রিল গুলশান থানায় মো. মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী, স্ত্রী রোজী চিশতী, ছেলে রাশেদুল হক চিশতী, ব্যাংকটির ফার্স্ট প্রেসিডেন্ট মুহাম্মদ মাসুদুর রহমান খান, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জিয়া উদ্দিন আহমেদ এবং ব্যাংকটির গুলশান করপোরেট শাখার সাবেক ব্যবস্থাপক ও বর্তমান সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট দেলোয়ার হোসেনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

মামলায় আসামির বিরুদ্ধে ১৫৯ কোটি ৯৫ লাখ ৪৯ হাজার ৬৪২ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। এ মামলায় রাশেদ চিশতীকে গ্রেফতার করা হয়। নিম্ন আদালত এ মামলায় রাশেদ চিশতীকে জামিন দিলেও হাইকোর্টে তা স্থগিত হয়ে যায়।

টপ নিউজ ফারমার্স ব্যাংক মাহবুবুল হক চিশতী রাশেদ চিশতী রাশেদুল হক চিশতী


বিজ্ঞাপন
সর্বশেষ

চবিতে অনলাইনে চলবে ক্লাস
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০৩

ডেঙ্গু : চট্টগ্রামে প্রাণ গেল ২ নারীর
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০০

রাফির নায়িকা তানজিন তিশা
১০ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৯

সম্পর্কিত খবর