Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘চিকিৎসকদের জন্য মানসম্পন্ন হাসপাতাল নির্ধারণের দাবি বিএমএর’


২০ জুন ২০২০ ২৩:০৫

ঢাকা: নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত চিকিৎসকদের চিকিৎসায় আগামী ৭২ ঘণ্টার মধ্যে মানসম্পন্ন হাসপাতাল নির্ধারণের দাবি জানিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)।

শনিবার (২০ জানুয়ারি) এ দাবি জানিয়ে বিএমএর সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন এবং মহাসচিব মো. এহতেশামুল হক চৌধুরীর সই করা এক চিঠি দেওয়া হয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেকের কাছে।

চিঠিতে বলা হয়, ৮ মার্চ দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার পর থেকে বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা নিরন্তর ও নিবিড়ভাবে চিকিৎসা দিয়ে যাচ্ছেন। মানহীন পিপিই, মাস্ক, জোড়াতালি দিয়ে অবৈজ্ঞানিকভাবে দ্রুত তৈরি করা কোভিড আইসিইউ, অপর্যাপ্ত ট্রেনিং, রোগীদের খামখেয়ালিপনা, স্বল্প পরিসরে কোভিড, নন-কোভিড চিকিৎসার কারণে রোগ ছড়িয়ে পড়েছে।

চিঠিতে অভিযোগ করে বলা হয়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন প্রথম সারির যোদ্ধা চিকিৎসকদের জন্য কোনো ব্যবস্থা নেওয়ার আগ্রহ নেই। কিন্তু বিভিন্ন হাসপাতালে কোভিড-১৯ আক্রান্ত সংবাদকর্মী, পুলিশ, আইনজীবীসহ অনেকের চিকিৎসার জন্য আলাদা ব্যবস্থা রাখার হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রীর কাছে দেওয়া এই চিঠিতে বলা হয়, আগামী ৭২ ঘণ্টার মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় বা দেশের অন্য কোনো হাসপাতালে কোভিড-১৯ আক্রান্ত চিকিৎসকদের চিকিৎসার ব্যবস্থা গ্রহণের জন্য আপনাকে অনুরোধ করা হচ্ছে। অন্যথায় পরবর্তীতে উদ্ভুত যেকোনো পরিস্থিতিতে আপনার মন্ত্রণালয় ও অধিদফতর দায়ী থাকবে।

স্বাস্থ্য সেবায় নানা অব্যবস্থাপনা বিষয়ে ক্ষোভ জানিয়ে চিঠিতে বলা হয়, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী স্বল্পতা, থাকা-খাওয়ার অব্যবস্থাসহ এসব বিষয়ে অধিদফতর ও মন্ত্রণালয়ের নির্লিপ্ততা, উদাসীনতা, অদূরদর্শীতা, সমন্বয়হীনতার কারণে এখন পর্যন্ত ১ হাজার ১০০ চিকিৎসকসহ ৩ হাজার ৫ শ স্বাস্থ্যকর্মী কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন। ৪৪ জন চিকিৎসক এবং নার্সসহ আট জন স্বাস্থ্যকর্মী মৃত্যুবরণ করেছেন। যাদের মধ্যে অনেক জ্যেষ্ঠ অভিজ্ঞ চিকিৎসক রয়েছেন।

বিজ্ঞাপন

চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের এত বহুলাংশ আক্রান্ত ও মৃত্যু আজ পর্যন্ত কোনো কোভিড-১৯ সংক্রমিত দেশে ঘটেনি উল্লেখ করে চিঠিতে বলা হয়, মন্ত্রণালয়ের এহেন আচরণে আমরা ক্ষুব্ধ ও মর্মাহত।

চিকিৎসক টপ নিউজ বিএমএ মন্ত্রী হাসপাতাল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর