Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেঘলা আকাশে অল্প সময় দেখা গেছে সূর্যগ্রহণ


২১ জুন ২০২০ ১৬:২৯

ঢাকা: আকাশ মেঘলা থাকায় বাংলাদেশে অল্প সময়ের জন্য বলয় গ্রাস সূর্যগ্রহণ দেখতে পেরেছে বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্তৃপক্ষ। করোনাভাইরাসের কারণে সাধারণ মানুষকে প্রতিষ্ঠানটির পক্ষে সূর্যগ্রহণ দেখানো সম্ভব হয়নি। সব মিলিয়ে বাংলাদেশ থেকে অল্প সময়ের জন্য দেখা গেছে সূর্যগ্রহণ।

আবহাওয়া অধিদফতর জানায়, রোববার (২১ জুন) ঢাকায় সূর্যগ্রহণ শুরু হয় বেলা ১১টা ২৩ মিনিট ৩ সেকেন্ডে, কেন্দ্রীয় গ্রহণ শুরু হয় দুপুর ১টা ১২ মিনিট ২৯ সেকেন্ডে। আর শেষ হয় দুপুর ২টা ৫২ মিনিট ৩ সেকেন্ডে।

২৪ ঘণ্টায় মৃত্যু ৩৯, শনাক্ত ৩৫৩১ জন

জানতে চাইলে বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কিউরেটর (প্রযুক্তি) সুকল্যাণ বাছাড় সারাবাংলাকে বলেন, ‘করোনার কারণে এবার আমরা সূর্যগ্রহণ মানুষকে দেখাতে পারিনি। মেঘের কারণে খুব অল্প সময়ের জন্যে আমরা আংশিক সূর্যগ্রহণ দেখেছি। সোলার সিস্টেম ও টেলিস্কোপের মাধ্যমে আমরা তা দেখতে পেয়েছি। তিনি বলেন, এত দীর্ঘস্থায়ী সূর্যগ্রহণ খুব কম সময়ই পাওয়া যায়৷ কিন্তু মেঘের কারণে কেন্দ্রীয় গ্রহণের সময় তা দেখা সম্ভব হয়নি।’

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ রাশেদুজ্জামান সারাবাংলাকে বলেন, ‘বাংলাদেশে বলয়গ্রাস সূর্যগ্রহণ হয়েছে। ২টা ৪৮ মিনিটের দিকে তা শেষ হয়েছে৷’

এর আগে আবহাওয়া অধিদফতর জানিয়েছিল, আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশের আকাশেও আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। রাজশাহীর আকাশে সূর্যগ্রহণ প্রথম শুরু হবে। আর সবশেষে গ্রহণ শেষ হবে চট্টগ্রামের আকাশে। এর আগে সবশেষ বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা গিয়েছিল ২০১৯ সালের ২৬ ডিসেম্বর। সেটাও বাংলাদেশ থেকে আংশিক দেখা গিয়েছিল।

আশিক টপ নিউজ সূর্যগ্রহণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর