Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সব আদালত চালুর দাবিতে প্রধান বিচারপতির কাছে আবেদন


২১ জুন ২০২০ ১৬:৫২

ঢাকা: উচ্চ আদালতসহ দেশের সব আদালত খুলে দেওয়ার দাবিতে প্রধান বিচারপতি কাছে আবেদন করেছেন সাধারণ আইনজীবী পরিষদের ব্যানারে সুপ্রিমকোর্টের এক আইনজীবী।

যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে বাংলাদেশের ৬০ হাজার আইনজীবীর জীবন-জীবিকার স্বার্থে সুপ্রিম কোর্টসহ দেশের সব আদালতের নিয়মিত কোর্ট চালু করে দিতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের কাছে দাবি জানিয়েছেন তিনি।

রোববার (২১ জুন) সাধারণ আইনজীবী পরিষদের আহ্বায়ক সুপ্রিমকোর্টের আইনজীবী মোমতাজউদ্দিন আহমদ মেহেদী এ আবেদন করেন।

আবেদনে বলা হয়, গত ১৩ মার্চ থেকে সুপ্রিমকোর্ট এবং ২৬ মার্চ থেকে দেশের সকল আদালতের স্বাভাবিক কার্যক্রম বন্ধ রয়েছে। বিগত তিন মাস আইনজীবীরা নিয়মিত কোর্ট করতে না পারায় অধিকাংশ আইনজীবী চরম অর্থ সংকটে পড়েছে এবং বিচারপ্রার্থী জনগনের চাপ সামাল দিতে হিমশিম খাচ্ছে।

আবেদনে তিনি বলেন, ইতোমধ্যে সরকার ভার্চুয়াল বিচার ব্যবস্থা চালু করেছে। বাংলাদেশের ৯৫ শতাংশ আইনজীবী প্রশিক্ষণ না থাকায় ও ইন্টারনেট সুবিধার অভাবে ভার্চুয়াল কোর্টে মামলা করতে পারছেন না। অধিকাংশ আইনজীবীর সঞ্চিত টাকা নেই।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক এই সম্পাদক তার আবেদনে আরও উল্লেখ করেন, বাবার সামনে সন্তানের কান্না করোনায় মৃত্যুর চেয়েও ভয়ংকর। তাই অধিকাংশ আইনজীবী স্বাস্থ্য বিধি মেনে নিয়মিত কোর্ট চালু করার পক্ষে। বর্তমানে করোনা পরিস্থিতির কারণে নিয়মিত কোর্ট না থাকায় সাজাপ্রাপ্ত আসামি যাদের আপিল দায়রা জজ আদালতে এবং হাইকোর্ট বিভাগে বিচারাধীন আছে, তারা আইনের সুযোগ থেকে বঞ্চিত এবং হাজার হাজার আসামি পলাতক আছে, তারা আইনের আশ্রয় লাভের সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত হয়ে ফেরারি জীবন-যাপন করছেন। এবং হস্তান্তরযোগ্য দলিল আইন ব্যতিত অন্য কোনো আইনে নতুন কোনো মামলা ফাইলিং হচ্ছে না। এ অবস্থায় আইনজীবীদের মাঝে মারাত্মক অসন্তোষ সৃষ্টি হয়েছে।

করোনা একটি দীর্ঘ মেয়াদী বৈশ্বিক সমস্যা। কোভিড- ১৯ কতদিন স্থায়ী হবে তা কেউই জানে না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও বিশেষজ্ঞদের মতে মানব জাতিকে দীর্ঘদিন ধরে করোনা মোকাবিলা করেই টিকে থাকতে হবে। প্রয়োজন সচেতনতা ও সাবধানতা। জীবন তো আর থেমে তাকতে পারে না এবং জীবিকা ছাড়া জীবন অচল। তাই প্রধান বিচারপতির কাছে দেশের সমগ্র আদালত খুলে দেওয়ার অনুরোধ জানান।

আইন কোর্ট বিচারপতি সুপ্রিম কোর্ট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর