Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আর্থিক প্রতিষ্ঠানের সিআরআর কমিয়েছে বাংলাদেশ ব্যাংক


২১ জুন ২০২০ ২৩:৪৪

ঢাকা: ব্যাংক ও আর্থিক খাতে তারল্য প্রবাহ বাড়াতে নগদ অর্থ জমার হার (সিআরআর) পুনর্নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে মেয়াদী আমানত গ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠানগুলো দ্বি-সাপ্তাহিক ভিত্তিতে গড়ে দৈনিক ১ দশমিক ৫ শতাংশ হারে সিআরআর সংরক্ষণ করতে পারবে। তবে এ সংরক্ষণের হার কখনও ১ শতাংশের কম করা যাবে না।

রোববার (২১ জুন) বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি ককরেছে। প্রজ্ঞাপনটি সব আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

প্রজ্ঞাপনে বলা হয়েছে, মেয়াদী আমানত গ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠানগুলো দ্বি-সাপ্তাহিক ভিত্তিতে গড়ে দৈনিক ১ দশমিক ৫ শতাংশ হারে সিআরআর সংরক্ষণ করতে পারবে। তবে শর্তে এ সংরক্ষণের পরিমাণ ১ শতাংশের কম হবে না।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, বিভিন্ন মেয়াদি আমানত গ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিধিবদ্ধ তারল্য সম্পদ সংরক্ষণের (এসএলআর) পূর্ববর্তী হার ৫ শতাংশ হবে। আর আমানত গ্রহণ করে না এমন আর্থিক প্রতিষ্ঠানের এসএলআর সংরক্ষণের পূর্ববর্তী হার ২ দশমিক ৫ শতাংশ অপরিবর্তিত থাকবে।

এতে আরও বলা হয়, সিআরআরের পরিবর্তিত হার চলতি বছরের ১ জুন থেকে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তা বহাল থাকবে।

কমিয়েছে বাংলাদেশ ব্যাংক সিআরআর

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর