Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধামরাইয়ের ঐতিহ্যবাহী রথযাত্রা স্থগিত


২২ জুন ২০২০ ১৪:২৪

ঢাকা: করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় জনসমাগম এড়াতে এবার ধামরাইয়ের ঐতিহ্যবাহী যশোমাধবের রথযাত্রা উৎসব স্থগিত করা হয়েছে। তবে স্বাস্থ্যবিধি মেনে মন্দিরে ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন করার কথা জানিয়েছে রথযাত্রা উদযাপন কমিটি।

হিন্দুদের অন্যতম ধর্মীয় উৎসব রথযাত্রা। পঞ্জিকা অনুযায়ী আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে এই উৎসব অনুষ্ঠিত হয়ে থাকে। সে অনুযায়ী আগামীকাল মঙ্গলবার (২৩ জুন) রথযাত্রা শুরু হওয়ার কথা ছিলো। কিন্তু বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এবার অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সব ধরনের উৎসব স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তারই অংশ হিসেবে হিন্দুদের অন্যতম বড় ধর্মীয় উৎসব রথযাত্রা এবার স্থগিত করা হয়।

রথযাত্রা উদযাপন কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক নন্দগোপাল সেন সারাবাংলাকে জানান, দেশে দিন দিন করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় ঢাকা জেলা পুলিশ ও ধামরাই উপজেলা প্রশাসন এবং ধামরাই পৌর কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে এবারের রথযাত্রা ও রথমেলা স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মানুষের জানমালের নিরাপত্তার কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘চারশো বছরের পুরনো আমাদের ধামরাইরের এই রথযাত্রা পুরো বছর জুড়ে চলে এর আয়োজন। আমাদের সব আয়োজন আমরা শেষ করে রেখেছিলাম কিন্তু করোনাভাইরাসের কারণে এবার সব বন্ধ করে রাখতে হলো। তবে বড় পরিসরে অনুষ্ঠান না করা গেলেও ছোট পরিসরে মন্দির কেন্দ্রীক পূজা অনুষ্ঠিত হবে।’

ইতিহাস থেকে জানা যায়, ঢাকার অদূরে ধামরাইরের রথযাত্রা প্রায় ৪০০ বছরের পুরনো। ভারতের পুরীতে জগন্নাথ দেবের মন্দির থেকে রথযাত্রার প্রচলন হলেও উপমহাদেশে ধামরাইয়ের রথেরও খ্যাতি রয়েছে। বাংলা ১২০৪ সাল থেকে ১৩৪৪ সাল পর্যন্ত ঢাকা জেলার সাঁটুরিয়া থানার বালিয়াটির জমিদাররা বংশানুক্রমে এখানে চারটি রথ তৈরি করেন। ধামরাই, কালিয়াকৈর, সাঁটুরিয়া, সিঙ্গাইর থানার বিভিন্ন শিল্পী যৌথভাবে নির্মাণকাজে অংশ নিয়ে ৬০ ফুট উঁচু রথ তৈরি করেন। তিনতলা বিশিষ্ট রথে প্রথম ও দ্বিতীয় তলায় চার কোনে চারটি প্রকোষ্ঠ ও তৃতীয় তলায় একটি প্রকোষ্ঠ ছিল।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের স্থানীয় দোসররা ঐতিহ্যবাহী ধামরাইয়ের সেই বড় রথটি আগুন দিয়ে পুড়িয়ে ফেলে। ওই সময়ে রথ স্থগিত করা হয়েছিল আর এবার দ্বিতীয়বারের মতো করোনাভাইরাসের কারনে রথযাত্রা স্থগিত করা হলো।

এর আগে, ইসকন মন্দিরও রথযাত্রা স্থগিতের ঘোষণা দেয়।

করোনাভাইরাস ধামরাই রথযাত্রা রথযাত্রা উৎসব


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর