Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চিকিৎসকদের করোনা চিকিৎসায় ‘বরাদ্দ’ হলো গ্যাস্ট্রোলিভার হাসপাতাল


২২ জুন ২০২০ ১৫:৩৭

ঢাকা: অবশেষে করোনাভাইরাসে আক্রান্ত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীর জন্য হাসপাতাল বরাদ্দ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। রাজধানীর মহাখালীতে অবস্থিত শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল ও ইনস্টিটিউটকে এ ভাইরাসে আক্রান্ত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য অগ্রাধিকার ভিত্তিতে বরাদ্দ করা হয়েছে।

রোববার (২০ জুন) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. মো. আমিনুল হাসান (হাসপাতাল ও ক্লিনিক) স্বাক্ষরিত একটি চিঠি গ্যাস্ট্রোলিভার হাসপাতালের পরিচালক বরাবর পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

চিঠিতে বলা হয়, সারা বিশ্বের মতো বাংলাদেশেও কোভিড-১৯ রোগের প্রাদুর্ভাব চলছে। চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যসেবা প্রদানকারীগণ এ ক্ষেত্রে সম্মুখযোদ্ধা। ইতিমধ্যে অনেক চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যসেবা প্রদানকারী আক্রান্ত হয়েছেন এবং মৃত্যুবরণ করেছেন।

চিঠিতে আরও বলা হয়, চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যসেবা প্রদানকারীদের দ্রুত রোগ শনাক্ত ও সুচিকিৎসার ব্যবস্থা না করতে পারলে কোভিড ও নন-কোভিড উভয় ধরনের রোগীর চিকিৎসা ব্যবস্থায় অপূরণীয় ক্ষতি হবে এবং চলমান চিকিৎসা ব্যবস্থা ব্যাহত হবে।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, এমতাবস্থায় অগ্রাধিকার ভিত্তিতে কোভিড-১৯ আক্রান্ত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যসেবা প্রদানকারীদের জন্য ৩ বহিঃ এবং আন্তঃবিভাগীয় যাবতীয় স্বাস্থ্যসেবা ব্যবস্থার জন্য শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল ও ইনস্টিটিউটকে সুনির্দিষ্ট করা হয়েছে।

এই সিদ্ধান্তে মহাপরিচালক মহোদয়ের সম্মতি আছে বলেও জানানো হয় চিঠিতে।

উল্লেখ্য, বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৪৪ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে চিকিৎসকদের সংগঠন ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি রাইটস অ্যান্ড রেসপন্সসিবিলিটি (এফডিএসআর)। এছাড়া আরও সাত জন চিকিৎসক করোনাভাইরাস উপসর্গ নিয়ে মারা গেছেন বলে জানিয়েছে সংগঠনটি।

বিজ্ঞাপন

কোভিড-১৯ আক্রান্ত চিকিৎসকদের আলাদা হাসপাতাল বরাদ্দের জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন চিকিৎসকরা। ২০ জুন করোনাভাইরাস মোকাবিলায় সম্মুখসারির যোদ্ধা চিকিৎসকদের জন্য আলাদা হাসপাতালের ব্যবস্থা রাখার দাবি জানায় এফডিএসআর। একই দিন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে (বিএমএ) ঘণ্টার মধ্যে চিকিৎসকদের জন্য আলাদা হাসপাতাল বরাদ্দের দাবি জানিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়।

এর আগে বাংলাদেশে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য কর্মীদের জাতীয় বীর ঘোষণা দিয়ে এখন পর্যন্ত মারা যাওয়া সকলের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানায় করোনাভাইরাস মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

করোনা করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর