Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সারাদেশে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের চিকিৎসা নিশ্চিতের নির্দেশ


২২ জুন ২০২০ ১৬:২৫

ঢাকা: দেশের সব সরকারি হাসপাতালে অগ্রাধিকার ভিত্তিতে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যসেবা প্রদানকারীদের চিকিৎসার ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

রোববার (২০ জুন) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. মো. আমিনুল হাসান (হাসপাতাল ও ক্লিনিক) স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশ দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, সারাবিশ্বের মতো বাংলাদেশেও কোভিড-১৯ রোগের প্রাদুর্ভাব চলছে। চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যসেবা প্রদানকারীগণ এ ক্ষেত্রে সম্মুখযোদ্ধা। ইতোমধ্যে অনেক চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যসেবা প্রদানকারী আক্রান্ত হয়েছেন এবং অনেকেই মৃত্যুবরণ করেছেন।

চিঠিতে আরও বলা হয়, চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যসেবা প্রদানকারীদের দ্রুত রোগ শনাক্ত ও সুচিকিৎসার ব্যবস্থা না করতে পারলে কোভিড ও নন-কোভিড উভয় ধরনের রোগীর চিকিৎসা ব্যবস্থায় অপূরণীয় ক্ষতি হবে এবং চলমান চিকিৎসা ব্যবস্থা ব্যাহত হবে।

চিঠিতে উল্লেখ করা হয়, এমতাবস্থায় সকল সরকারি হাসপাতালে অগ্রাধিকার ডিত্তিতে কোভিড আক্রান্ত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যসেবা প্রদানকারীদের জন্য সুচিকিৎসার ব্যবস্থা ক্রতে নির্দেশ দেওয়া হলো।

চিঠিটি দেশের সকল মেডিকেল কলেজ হাসপাতাল ও কোভিড-১৯ বিশেষায়িত হাসপাতালে পাঠানো হয়েছে। এ ছাড়াও দেশের সকল সদর হাসপাতাল ও সিভিল সার্জন এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

এই সিদ্ধান্তে মহাপরিচালক মহোদয়ের সম্মতি আছে বলেও জানানো হয় চিঠিতে।

উল্লেখ্য, বাংলাদেশে কোভিড-১৯ আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৪৪ জন চিকিৎসক মৃত্যুবরণ করেছেন বলে জানিয়েছেন চিকিৎসকদের সংগঠন ফাউন্ডেশন ফর ডক্টরস সেফটি রাইটস অ্যান্ড রেসপন্সসিবিলিটি (এফডিএসআর)। এছাড়াও সাতজন চিকিৎসক কোভিড-১৯ উপসর্গ নিয়ে মারা গেছেন বলে জানিয়েছে সংগঠনটি।

কোভিড-১৯ আক্রান্ত চিকিৎসকদের আলাদা হাসপাতাল বরাদ্ধের জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিল চিকিৎসকরা। ২০ জুন নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় সম্মুখ সারির যোদ্ধা চিকিৎসকদের জন্য আলাদা হাসপাতাল ব্যবস্থাপনা রাখার দাবি জানায় এফডিএসআর। একই দিন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে (বিএমএ) ঘণ্টার মধ্যে চিকিৎসকদের জন্য আলদা হাসপাতাল বরাদ্দের দাবি জানিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়।

এর আগে বাংলাদেশে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য কর্মীদের জাতীয় বীর ঘোষণা দিয়ে এখন পর্যন্ত মারা যাওয়া সকলের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানায় কোভিড-১৯ মোকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

চিকিৎসক ডাক্তার নার্স সেবা


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর