Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজেটের মুলতবি অধিবেশন বসছে মঙ্গলবার, চলছে এমপিদের করোনা টেস্ট


২২ জুন ২০২০ ২০:৪৮

ঢাকা: করোনা আতঙ্কের মধ্যেই মঙ্গলবার (২৩ জুন) সকাল সাড়ে ১০টায় বসছে সংসদের মুলতবি অধিবেশন। অধিবেশনে আগামী ২০২০-২১ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট নিয়ে সাধারণ আলোচনা শুরু হবে। এজন্য ১৭০ জন সংসদ সদস্যের করোনা টেস্ট শুরু হয়েছে।

সাংবিধানিক বাধ্য-বাধকতার কারণে গত ১০ জুন বাজেট অধিবেশন শুরু হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত ১১ জুন সংসদে ৫ লাখ ৮৬ হাজার কোটি টাকার বাজেট উপস্থাপন করেন। গত ১৬ জুন থেকে প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরুর কথা থাকলেও ১৫ জুন সম্পূরক বাজেট পাসের পর অধিবেশন ২৩ জুন পর্যন্ত মূলতবি করা হয়। একের পর এক মন্ত্রী, এমপি ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারী করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ায় অধিবেশন সংক্ষিপ্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রতিটি বাজেট অধিবেশন দীর্ঘ হলেও এবার করোনা পরিস্থিতির কারণে আর মাত্র ৪/৫ কার্যদিবসে অধিবেশন সমাপ্ত হবে বলে জানা গেছে। এদিকে সংসদ অধিবেশনে এসে যাতে কেউ সংক্রমণের শিকার না হন, সে বিষয়ে স্বাস্থ্যবিধি অনুসরণে কড়াকড়ি আরোপ করা হয়েছে। সংসদে দায়িত্ব পালনের ক্ষেত্রে সংসদ সচিবালয়সহ সংশ্লিষ্ট সংস্থাগুলোর কর্মকর্তা-কর্মচারীদের করোনার নমুনা টেস্ট করিয়ে কোয়ারেনটাইনে থাকা বাধ্যতামূলক করা হয়েছে। সর্বশেষ সংসদ অধিবেশনে অংশ নেবেন এমন ১৭০ জন সংসদ সদস্যের করোনা টেস্ট শুরু হয়েছে। এছাড়া প্রবীণ ও অসুস্থদের সংসদে না আসার পরামর্শ দেওয়া হয়েছে। অধিবেশনে প্রতিদিন ৬০ থেকে ৭০ জন এমপি যোগ দেবেন। তারা মাস্ক, গ্লাভস পরে নিরাপদ দুরত্ব বজায় রেখে বসবেন। মাত্র দুদিন আলোচনার পর ৩০ জুন বাজেট পাস হবে।

সরকার দলীয় চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী সাংবাদিকদের জানান, আগে শুধুমাত্র কর্মকর্তা-কর্মচারীদের নমুনা পরীক্ষার উদ্যোগ নেওয়া হলেও পরিবর্তিত পরিস্থিতির কারণে এমপিদের নমুনা পরীক্ষা করার অনুরোধ করা হয়েছে। এটা বাধ্যতামূলক নয়, তবে সকলের কাছ থেকে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। করোনা নেগেটিভ নিশ্চিত হয়েই এমপিরা সংসদে যোগ দেবেন। সার্বিক পরিস্থিতি বিবেচনায় সংসদে বাজেট আলোচনায় অংশগ্রহণকারীদের তালিকাও চূড়ান্ত হয়েছে। এবারের বাজেট আলোচনা ১০ থেকে ১৫ ঘণ্টা হতে পারে বলে তিনি জানান।

বাজেট আলোচনা মঙ্গলবার মুলতবি অধিবেশন


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর