Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিজেদের তৈরি অনলাইন লার্নিং প্ল্যাটফর্মে শিক্ষা দেবে ব্র্যাক


২৩ জুন ২০২০ ০১:৫৮
ঢাকা: করোনা মহামারীতে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক রাখতে হার্ভার্ড-এম আই টি বিশ্ববিদ্যালয়ের আদলে বিশ্বমানের নিজস্ব অনলাইন লার্নিং প্লাটফর্ম তৈরি করছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়। এই অনলাইন লার্নিং প্লাটফর্ম এর নাম দেওয়া হয়েছে ‘বিইউএক্স’।
অনলাইন এই প্লাটফর্মে দুর্বল ইন্টারনেট ব্যবস্থাতেও শিক্ষার্থীরা যে কোনো জায়গা থেকে স্বচ্ছন্দে ক্লাসে অংশগ্রহণ করতে পারবেন।
অভিনব ও বিশ্বমানের এই প্লাটফর্ম সম্পর্কে ব্র্যাক ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ভিনসেন্ট চ্যাং, পিএইচডি বলেন, ‘স্প্রিং-২০২০ সেমিস্টারে অনলাইন কার্যক্রম পরিচালনা করতে আমরা বেশ কিছু সমস্যার সম্মুখীন হই। ‘বিইউএক্স’ এর অনলাইন শিক্ষণ পদ্ধতি হবে ভিন্ন ধাঁচের যেখানে শিক্ষকমন্ডলীবৃন্দ জুমের মতো ভিডিও কনফারেন্সিং টুল ব্যবহার করে পাঠদান করাবেন। এখানে আরও কিছু সুবিধাও পাবেন।’
তিনি আরও বলেন, শিক্ষা পদ্ধতির এই রুপান্তর কোর্স আধুনিকায়নের সুযোগ ঘটিয়ে আন্তর্জাতিক মানের হয়ে উঠবে। দুর্বল ইন্টারনেট ব্যবস্থাতেও ‘বিইউএক্স’ এর কার্যক্রম চালু থাকবে। শিক্ষার্থীদের ইন্টারনেট ব্যবস্থা উন্নত করতে যথাসাধ্য চেষ্টা করা হচ্ছে। ইন্টারনেট প্যাকেজ এবং ব্রডব্যান্ড সহায়তা প্রদান করা হবে। প্রয়োজন হলে দুস্থ শিক্ষার্থীদের হার্ডওয়্যারও সরবরাহ করা হবে।
ইতোমধ্যে সামার-২০২০ সেমিস্টারের শিক্ষার্থীদের জন্য সবধরনের নন-টিউশন ফি মওকুফ করা হয়েছে। এছাড়া করোনা মহামারীতে শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম যাতে ব্যহত না হয় সেজন্য ১৫ কোটি টাকার স্টুডেন্ট অ্যাসিসটেন্স ফান্ড গঠন করেছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়। নবগঠিত এই তহবিল সেমিস্টারের মোট টিউশন এবং ফি এর প্রায় ২৫ শতাংশ।
টিউশন ফি কমানো, আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ শিক্ষার্থীদের অর্থ সহায়তাসহ তাদের উন্নতমানের ইন্টারনেট সুবিধা নিশ্চিত করতে স্টুডেন্ট অ্যাসিসটেন্স ফান্ডের অর্থ ব্যয় করা হবে। এছাড়াও চাহিদাভিত্তিক ও মেধাভিত্তিক স্কলারশিপ চালু রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর