Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোভিড-১৯: চট্টগ্রামে এক কিটে দুই নমুনা পরীক্ষা!


২৩ জুন ২০২০ ২০:৪৮

চট্টগ্রাম ব্যুরো: কিট সংকটের কারণে চট্টগ্রামে একটি কিট দিয়ে দুইটি নমুনা পরীক্ষা শুরু করেছেন দু’টি করোনা শনাক্তকরণ ল্যাবের কর্মীরা। গত দু’দিনে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি) ল্যাবে আড়াইশ নমুনা এভাবে পরীক্ষা করা হয়েছে।

বিআইটিআইডি’র ল্যাব প্রধান অধ্যাপক ডা. শাকিল আহমেদ বলেন, ‘সারাদেশেই কিট সংকট আছে। এজন্য ঢাকা থেকে আমাদের একটি কিট দিয়ে দুইটি নমুনা পরীক্ষা করে দেখতে বলেছিল। আমরা গত রোববার ও সোমবার দুই দিন পরীক্ষামূলকভাবে সেটা করেছি। একটি কিটে একটি নমুনা পরীক্ষা করে যে ফল পেয়েছি, দুইটি নমুনা পরীক্ষায়ও একই ফল এসেছে। এভাবে আমরা মঙ্গলবার একটি কিট দিয়ে দুইটি পরীক্ষার মাধ্যমে প্রায় আড়াইশ নমুনা পরীক্ষা করেছি।’

বিজ্ঞাপন

চট্টগ্রামের করোনা শনাক্তকরণ ল্যাব সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঢাকার সাভারের প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট ( বিএলআরআই) ল্যাবে একটি কিটে দুইটি কোভিড-১৯ নমুনা পরীক্ষায় ইতিবাচক ফল আসার পর বিষয়টি চট্টগ্রামের বিআইটিআইডির ল্যাব প্রধানসহ অন্যান্য ল্যাব সংশ্লিষ্টদের জানানো হয়।

শাকিল আহমেদ জানিয়েছেন, এক কিটে দুই নমুনা পরীক্ষার বিষয়টি চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাব, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস ইউনিভার্সিটি (সিভাসু) ল্যাবকেও জানানো হয়েছে।

সিভাসু’র ল্যাব প্রধান ড. জুনায়েদ সিদ্দিকী জানিয়েছেন, গত শনিবার ও রোববার দুই দিন ধরে তারা এক কিটে দুই নমুনা পরীক্ষার সম্ভাব্যতা যাচাই করেছে। এরপর সোমবার ৭৫টি কিট দিয়ে ১৫০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

বিজ্ঞাপন

ল্যাব সংশ্লিষ্টরা বলছেন, এক কিটে দুই নমুনা পরীক্ষা করা হলে আপাতত সংকটের মধ্যে অনেক বেশি নমুনা পরীক্ষা সম্ভব হবে।

জানতে চাইলে চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি সারাবাংলাকে বলেন, ‘চট্টগ্রামে ল্যাবগুলোতে সে অর্থে কিটের খুব বেশি সংকট নেই। তারপরও ঢাকার আইইডিসিআর থেকে ল্যাব প্রধানদের একটি পরামর্শ দেওয়া হয়েছে। তারা সে অনুযায়ী কাজ করছে।’

করোনা পরীক্ষা করোনা পরীক্ষার কিট নমুনা পরীক্ষা

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর