Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তরাষ্ট্রে ভিসা ও গ্রিনকার্ডের ব্যাপারে নয়া নিষেধাজ্ঞা


২৩ জুন ২০২০ ২১:১৫

যুক্তরাষ্ট্রে বিদেশি কর্মীদের এল-১ ভিসা (আন্তঃকোম্পানি); এইচ-১বি ভিসা (বিশেষ পেশায় দক্ষ ও প্রশিক্ষিত); এইচ-৪ ভিসা (স্পাউস); এইচ-২বি ভিসা (সেবাখাত ও মৌসুমি কাজ) এবং জে-১ ভিসা (ছাত্র,গবেষক ও চিকিৎসক) প্রদান স্থগিত এবং নতুন করে গ্রিনকার্ড ইস্যু করার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। খবর সিএনএন।

সোমবার (২২ জুন) এ সংক্রান্ত এক নির্বাহী আদেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এই সিদ্ধান্তের কারণে চলতি বছরের শেষ পর্যন্ত বিভিন্ন খাতের প্রায় পাঁচ লাখ ২৫ হাজার কর্মী যুক্তরাষ্ট্রের ভিসা পাবেন না এবং গ্রিনকার্ডের অপেক্ষায় থাকা অভিবাসীরা বিপাকে পড়বেন। এই নয়া নিষেধাজ্ঞা ২৪ জুন থেকে কার্যকর হবে।

বিজ্ঞাপন

এর আগে, চলতি বছরের এপ্রিলে ৬০ দিনের জন্য বিদেশি কর্মীদের ভিসা এবং গ্রিনকার্ডের ব্যাপারে নিষেধাজ্ঞা দিয়েছিল ট্রাম্প প্রশাসন।

এদিকে হোয়াইট হাউসের তরফে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞার কারণে কোভিড-১৯ বৈশ্বিক মহামারিতে বিপাকে পড়া মার্কিন নাগরিকদের জন্য চাকরির ‍সুযোগ সৃষ্টি হবে।

এ ব্যাপারে সেন্টার ফর ইমিগ্রেশন স্টাডিজের প্রধান নির্বাহী মার্ক ক্রিকোরিয়ান বলেছেন, যুক্তরাষ্ট্রের নাগরিকদের চাকরির সুরক্ষার্থে প্রেসিডেন্টের এই পদক্ষেপ সাহসী ও সময়োপযোগী।

তবে, ট্রাম্প প্রশাসনের এ ভাষ্য মানছেন না সমালোচকরা। বৈশ্বিক মহামারিকে সুযোগ হিসেবে ব্যবহার করে, হোয়াইট হাউস অভিবাসন নীতি কঠোর করছে বলে তারা অভিযোগ করেছেন।

এ ব্যাপারে মার্কিন সিভিল লিবার্টিজ ইউনিয়নের পক্ষ থেকে বলা হয়েছে, করোনা সংক্রমণের মধ্যে কংগ্রেসকে পাশ কাটিয়ে প্রেসিডেন্টের এই সিদ্ধান্ত বিদেশি কর্মীদের ওপর নির্ভরশীল মার্কিন ব্যবসাখাতকে ক্ষতিগ্রস্ত করবে।

বিজ্ঞাপন

অন্যদিকে বিবিসি জানিয়েছে, প্রতিবছর ৮৫ হাজার এইচ-১বি ভিসার প্রায় ৭০ শতাংশই পায় ভারতীয়রা। এবার কোভিড-১৯ বৈশ্বিক মহামারির কারণে যারা দেশে ফিরে গেছে তাদেরকে এ বছরের শেষ পর্যন্ত আর যুক্তরাষ্ট্রে ঢুকতে দেওয়া হবে না।

গ্রিনকার্ড টপ নিউজ ডোনাল্ড ট্রাম্প নিষেধাজ্ঞা ভিসা যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর