Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দায়িত্বশীল পদে বসে বেশি কথা না বলে কাজ করার আহ্বান তাজুলের


২৩ জুন ২০২০ ২২:১০

ফাইল ছবি

ঢাকা: দায়িত্বশীল পদে বসে অতিরিক্ত কথা না বলে মানুষের বসবাসের জন্য স্বস্তিদায়ক পরিবেশ তৈরিতে কাজ করার আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

মঙ্গলবার (২৩ জুন) বিকেলে সচিবালয়ে নিজ কক্ষে আয়োজিত সারাদেশে ডেঙ্গুসহ মশাবাহিত রোগ প্রতিরোধ কার্যক্রম পর্যালোচনা বিষয়ক আন্তঃমন্ত্রণালয়ের এক অনলাই সভায় মন্ত্রী এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের ভাগ্য পরিবর্তনে দিনরাত নিরলসভাবে কাজ করে যাচ্ছেন উল্লেখ করে তিনি বলেন, ‘দায়িত্বশীল পদে বসে অতিরিক্ত কথা না বলে দায়িত্ব নিয়ে মানুষের বসবাসের জন্য স্বস্তিদায়ক পরিবেশ তৈরিতে কাজ করতে হবে।  তাই পদ দখল করে বসে না থেকে মানুষের জন্য, মানুষের কল্যাণে কাজ করতে হবে।’

করোনাভাইরাসের সংকটকালীন সময়ে রাজধানীসহ সারাদেশে এডিস মশার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। তাই ডেঙ্গুর প্রকোপ যেন সহনীয় পর্যায়ে থাকে সেজন্য সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকারও নির্দেশ দেন মো. তাজুল ইসলাম।

মন্ত্রী বলেন, ‘এডিস মশা নিধনে অত্যন্ত গুণগত মানসম্পন্ন কীটনাশক আমদানি করায় এ বছরের শুরু থেকে এডিস মশার প্রকোপ অনেক কমেছে।’

এ সময় ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মশা নিধনে উৎকৃষ্টমানের কীটনাশক সরবরাহ করায় মন্ত্রীকে ধন্যবাদ জানান।

ঢাকা শহরকে এডিস মশা, ময়লা-আবর্জনা মুক্ত করে পরিষ্কার-পরিচ্ছন্ন নগর গড়তে ঠিক মত কাজ হচ্ছে কি না তা দেখতে তিনি নিয়মিতভাবে বিভিন্ন স্থান মাঝে মাঝে পরিদর্শন করবেন বলে জানান মো. তাজুল ইসলাম। তিনি বলেন, ‘মশার ঔষধ ছিটানোতে কারও কোনো গফলতি সহ্য করা হবে না।’

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, ‘সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারী থেকে শুরু করে জনপ্রতিনিধি সবাইকে জবাবদিহিতার মধ্যে থাকতে হবে। নগরবাসীকে নিজেদের বাড়ি ও এর আশেপাশে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, এডিসের লার্ভা কোনোক্রমেই যেন তৈরি না হয় সেদিকে সবাইকে নজর রাখতে হবে।’

বিগত সভায় স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে দুই সিটি করপোরেশনসহ সংশ্লিষ্টদের যে সকল দায়িত্ব বণ্টন করা হয়েছিল সেগুলো সভায় উপস্থাপন করে তা পালন করতে গিয়ে কর্তৃপক্ষ যে সকল সমস্যার সম্মুখীন হয়েছে সে বিষয়েও স্থানীয় সরকার মন্ত্রীকে অবহিত করা হয়।

এসময় কাজ করতে গিয়ে কর্মকর্তারা যেসব সমস্যার সম্মুখীন হয়েছেন তা সমাধানে তার মন্ত্রণালয় থেকে যা যা করার দরকার তার সব পদক্ষেপ নেবেন বলেও অঙ্গীকার করেন তিনি।

সভায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, দক্ষিণের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব এবং ঢাকা ওয়াসার এমডিসহ বিভিন্ন দফতরের প্রধানগণ অংশ নেন।

করোনা টপ নিউজ ডেঙ্গু পল্লী মন্ত্রী মশা স্থানীয় সরকার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর