Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৩ মাস বেতন বকেয়া: ৩য় দিনে প্যারাডাইস ক্যাবলের শ্রমিকদের অবস্থান


২৩ জুন ২০২০ ২২:৫৯

ঢাকা: ১৩ মাসের বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জের প্যারাডাইস ক্যাবল কারখানার শ্রমিকরা তিন দিন ধরে রাজধানীর শ্রম ভবনের সামনে লাগাতার অবস্থান চালিয়ে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে দেওয়া হয়েছে স্মারকলিপিও। তবে এখনো বেতন পরিশোধে পাওয়া যায়নি কোনো প্রতিশ্রুতি। বেতন না পাওয়া পর্যন্ত এই আন্দোলন অব্যাহত থাকবে বলে জানিয়েছেন শ্রমিকরা।

মঙ্গলবার (২৩ জুন) রাতে সারাবাংলাকে এসব তথ্য জানান গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জলি তালুকদার।

তিনি বলেন, ১৩ মাসের বকেয়া বেতনের দাবিতে প্যারাডাইস ক্যাবলের শ্রমিকরা এখানে তিন দিন ধরে অবস্থান নিয়েছেন। পদযাত্রাসহকারে প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি দেওয়া হয়েছে। তবে বেতন প্রাপ্তিতে এখনো কোনো প্রতিশ্রুতি পাওয়া যায়নি। কারখানাটিতে কোনো শ্রমিক সংগঠন ছিল না। আমরাই সেখানে ইউনিয়ন করেছি। তাই শ্রমিদের সঙ্গে আমরাও মুভ করছি।

এর আগে গত ২১ জুন গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে করোনা সংক্রমণ শুরু হওয়ার আগে থেকে প্যারাডাইস ক্যাবল কারখানার শ্রমিকরা বকেয়া মজুরি পরিশোধের দাবিতে আন্দোলন করে আসছেন। মালিকপক্ষ করোনা মহামারির সুযোগ কাজে লাগিয়ে শ্রমিকদের পাওনা বেতন পরিশোধ করছে না। এ অবস্থায় অনাহারী শ্রমিকরা বেতনের দাবিতে রোববার থেকে লাগাতার অবস্থান কর্মসূচি শুরু করেছেন।

ওইদিন লাগাতার অবস্থান কর্মসূচিতে সকাল ১১টায় প্যারাডাইস ক্যাবল শ্রমিক ইউনিয়নের সভাপতি শ্রমিক নেতা দেলোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কার্যকরী সভাপতি কাজী রুহুল আমীন, সাধারণ সম্পাদক জলি তালুকদার, যুগ্ম সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, শ্রমিক নেতা দুলাল সাহা, জাহাঙ্গীর আলম গোলক, হযরত আলী ও হোসেন আলী।

সেখানে বক্তারা বলেন, করোনা মহামারি পরিস্থিতির আগেই শ্রমিকদের পাওনা পরিশোধ করার কথা ছিল। শ্রম প্রতিমন্ত্রীসহ শ্রম দফতরের গুরুত্বপূর্ণ কর্মকর্তারা শ্রমিকের বকেয়া পরিশোধের জন্য দায়িত্ব নিয়েছিলেন। কিন্তু মহামারি পরিস্থিতির সুযোগ নিয়ে মালিকপক্ষ শ্রমিকদের পাওনা পরিশোধ করছে না। অন্যদিকে শ্রম দফতরের কর্মকর্তারাও মালিককে শ্রমিকের পাওনা পরিশোধে বাধ্য করতে পারছে না।

বক্তারা আরও  বলেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক জানিয়েছেন, মালিকের বিরুদ্ধে মামলা করাটাই তাদের সর্বোচ্চ এখতিয়ার। তারা মামলা করেছেন। কিন্তু শ্রমিকের বকেয়া পাওনা পরিশোধে তারা মালিককে বাধ্য করতে পারবেন না। নেতারা অবিলম্বে মালিককে গ্রেফতার ও প্রয়োজনে সম্পত্তি বাজেয়াপ্ত করে শ্রমিকের পাওনা পরিশোধের দাবি জানান।

প্যারাডাইস ক্যাবল কারখানার শ্রমিক ইউনিয়নের নেতারা শ্রমিকের বকেয়া পাওনা পরিশোধ না হওয়া পর্যন্ত শ্রম ভবনের সামনে লাগাতার অবস্থান চালিয়ে যাবেন বলে ঘোষণা দিয়েছেন।

এদিকে, মঙ্গলবার (২৩ জুন) রাতে প্যারাডাইজ ক্যাবল লি. শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে প্যারাডাইস ক্যাবলের মালিকদেরর গ্রেফতারের দাবি জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, নারায়ণগঞ্জের প্যারাডাইস ক্যাবল কারখানার শ্রমিকরা ১৩ মাসের বকেয়া মজুরির দাবিতে তৃতীয় দিনের মতো ২৩ জুন শ্রম ভবনের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করছেন। লাগাতার অবস্থান কর্মসূচিতে আজ বিভিন্ন সংগঠন ও ব্যাক্তিবর্গ সংহতি জানিয়ে বক্তব্য রাখেন। দীর্ঘদিন বিভিন্ন সংস্থার দ্বারে দ্বারে ঘুরে প্রত্যাখ্যাত শ্রমিকরা কোনো সুষ্ঠু সুরাহা না হওয়া পর্যন্ত শ্রম ভবনের অবস্থান ত্যাগ করতে অস্বীকৃতি জানিয়েছে।

লাগাতার অবস্থান অব্যাহত রেখে আগামীকাল বুধবার (২৪ ‍জুন) সকাল ১১টায় বিক্ষোভ মিছিল ও জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। দাবি আদায় না হলে আগামী ২৫ জুন শ্রম ভবনে লাগাতার অবস্থান অব্যাহত রেখেই দুই ঘণ্টাব্যাপী এফবিসিসিআই কার্যালয় ঘেরাও করার কর্মসূচি ঘোষণা করেছে আন্দোলনরত শ্রমিকরা।

মঙ্গলবার প্যারাডাইস ক্যাবল শ্রমিকদের লাগাতার অবস্থান কর্মসূচিতে সংহতি জানায় বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, বাংলাদেশ যুব ইউনিয়ন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র ঢাকা মহানগর কমিটি, ঢাকা বিশ্ববিদ্যালয় চতুর্থ শ্রেণির কর্মচারী ইউনিয়ন, প্রাইভেট কার ড্রাইভার্স ইউনিয়নসহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তি। এছাড়াও গ্রিসের জাতীয়-ভিত্তিক শ্রমিক সংগঠন ‘পামে’ এই আন্দোলনকে ‘অকুপাই’ আন্দোলন আখ্যা দিয়ে সংহতি বার্তা পাঠিয়েছে।

আজ অবস্থান কর্মসূচিতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন শ্রমিক নেতা জিয়াউল কবির খোকন, আসলাম খান, মোবারক হোসেন, সাইফুল আল মামুন, যুবনেতা খান আসাদুজ্জামান মাসুম, ছাত্রনেতা অনিক রায়, মাঈন আহমেদ, সাংবাদিক ফারহান হাবীব ও মিঠু মোহাম্মদ। বক্তারা শ্রমিকদের পাওনা পরিশোধে সরকারের সচেষ্ট ভূমিকার জোর দাবি জানান।

১৩ মাসের বেতন বকেয়া প্যারাডাউস ক্যাবল বকেয়া বেতনের দাবি শ্রম ভবনে অবস্থান


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর