Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘যুক্তরাষ্ট্র ক্ষমা চাইলে, আলোচনায় রাজি ইরান’


২৪ জুন ২০২০ ১৬:২৩

২০১৫ সালের পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্র ক্ষমা চাইলে ইরান আলোচনায় বসতে রাজি – এমনটাই জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। বুধবার (২৪ জুন) রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে তিনি এ কথা বলেছেন। খবর রয়টার্স।

ওই ভাষণে প্রেসিডেন্ট রুহানি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে ইরানের কোনো সমস্যা নেই। কিন্তু আলোচনা তখনই হবে, যখন ওয়াশিংটন পরমাণু চুক্তি’র প্রতিশ্রুতিগুলো পূরণ করবে। পাশাপাশি, চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার জন্য ক্ষমা চাইবে এবং উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে প্রস্তুত থাকবে।

তিনি আরও বলেন, তেহরানকে আলোচনায় বসতে ওয়াশিংটনের আহ্বানগুলো নিছকই মিথ্যাচার আর শব্দের খেলা।

এর আগে, ২০১৫ সালে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) স্থায়ী পাঁচ সদস্য দেশ ও জার্মানির সঙ্গে পরমাণু চুক্তি করেছিল ইরান।

ওই চুক্তিতে ইরানের ক্রমবর্ধমান প্রভাব বিস্তার রোধ এবং তাদের ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ন্ত্রণে কিছু নেই উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে মিত্র দেশগুলোর পরামর্শ উপেক্ষা করেই চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন।

প্রসঙ্গত, চুক্তি অনুসারে ইরানের পারমাণবিক কর্মসূচি সীমিত করার বিনিময়ে দেশটির উপর থেকে সব অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা বলা হয়েছিল। কিন্তু, যুক্তরাষ্ট্র ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করায় তার মিত্র দেশগুলোও ওই সিদ্ধান্তের সঙ্গে একজোট হয়ে ইরানকে অর্থনৈতিকভাবে কোণঠাসা করে ফেলেছে।

এছাড়াও, চলতি বছর জানুয়ারিতে ইরাকে মার্কিন ড্রোন হামলায় ইরানের রেভুলেশনারি গার্ডসের কুদস বাহিনীর কমান্ডার কাশেম সোলেমানির মৃত্যুর ঘটনা দুই দেশকে যুদ্ধের দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছিল।

ইরান ওয়াশিংটন তেহরান পরমাণু চুক্তি যুক্তরাষ্ট্র হাসান রুহানি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর