Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা নিয়ে আলাপ করতে গিয়ে করাচির বিমান দুর্ঘটনা: তদন্ত প্রতিবেদন


২৪ জুন ২০২০ ১৬:৫৬

পাকিস্তানে গত ২২ মে যাত্রীবাহী বিমান বিধ্বস্তের ঘটনাটি পাইলটদের ভুলের কারণেই ঘটেছে বলে জানিয়েছেন দেশটির বিমানমন্ত্রী। বুধবার (২৪ জুন) পাকিস্তানের সংসদে বিমান দুর্ঘটনার প্রাথমিক প্রতিবেদন উত্থাপন করে তিনি এ তথ্য জানান। অবতরণের সময় দুই পাইলট করোনাভাইরাস মহামারি নিয়ে আলোচনা করছিলেন বলেও জানান তিনি। খবর ডন।

পাকিস্তানের বিমানমন্ত্রী গোলাম সারওয়ার সংসদে বলেন, ‘পাইলট ও কন্ট্রোলার কেউই বিধি অনুসরণ করেননি’। পাইলটরা অবতরণের সময় করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে আলোচনা করছিলেন জানিয়ে তিনি বলেন, ‘প্রধান ও সহকারী পাইলট মনযোগী ছিলেন না, কেননা তারা সে সময় করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে আলোচনা করছিলেন’।

বিজ্ঞাপন

প্রতিবেদন সংসদে উত্থাপন করে মন্ত্রী বলেন, বিমানটি আকাশে উড়ার জন্য শতভাগ ত্রুটিমুক্ত ছিলো। কোন যান্ত্রিক গোলযোগই ছিলো না। তিনি বলেন, বিমানটি অটো ল্যান্ডিং মোডে ছিল। তবে বিধ্বস্তের ঠিক আগে পাইলট ম্যানুয়াল ল্যান্ডিং মোড চালু করেন।

পাইলটদের ভুলের বিস্তারিত উল্লেখ করেন মন্ত্রী। বিমানটির প্রধান পাইলটের অভিজ্ঞতার কোন অভাব ছিলো না বলেও জানান তিনি। মন্ত্রী বলেন, ‘পাইলট খুবই অভিজ্ঞ ছিলেন। তবে দুঃখের বিষয় হলো, উচ্চ আত্মবিশ্বাস ও মনোযোগের অভাবেই দুর্ঘটনাটি ঘটেছে। তাদের পরিবারের সদস্যরা সেসময় করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন’।

উল্লেখ্য, গত ২২ মে পাকিস্তান এয়ারলাইনসের ফ্লাইট পিকে৮৩০৩ লাহোর থেকে করাচির জিন্নাহ আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে উড্ডয়ন করে। অবতরণের আগে সেটি করাচির মডেল কলোনি আবাসিক এলাকায় বিধ্বস্ত হয়। এতে বিমানের ৯৭ জন যাত্রী ও ক্রু মারা যান। বিধ্বস্ত বিমানটিতে প্রাণে বেঁচে যান দুই জন। 

বিজ্ঞাপন

দুর্ঘটনাটির তদন্ত করতে পাকিস্তানের তদন্ত দলের সঙ্গে কাজ করেন ফ্রান্স সরকারের কর্মকর্তারাও। ওই তদন্ত দল বিমানটির বিভিন্ন তথ্য-উপাত্ত ও ভয়েস রেকর্ড বিশ্লেষণ করে। তদন্ত দলের প্রাথমিক প্রতিবেদন বুধবার সংসদে উত্থাপন করেন বিমানমন্ত্রী।

করাচি করোনা পাকিস্তান বিমান দুর্ঘটনা

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর