Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ম্যাপ মিলেছে, লকডাউন হচ্ছে ওয়ারী


২৪ জুন ২০২০ ২০:৪০

ঢাকা: পূর্ব রাজাবাজারের পর এবার রাজধানীর ওয়ারী এলাকা লকডাউন হতে যাচ্ছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) এই এলাকার ‘রেড জোন’ এলাকাগুলো এরই মধ্যে ম্যাপিং করে পাঠানো হয়েছে স্বাস্থ্য অধিদফতর থেকে। সিটি করপোরেশনের পক্ষ থেকেও লকডাউন কার্যকরের বাকি প্রস্তুতি নেওয়া হয়েছে।

ডিএসসিসি সূত্র বলছে, বৃহস্পতিবার (২৫ জুন) সকালে বৈঠক ডেকেছেন দক্ষিণের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। ওই বৈঠক থেকেই ওয়ারী লকডাউনের আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। তবে বুধবার রাতে সবশেষ জানা গেছে, বৃহস্পতিবার সকালের এই বৈঠক স্থগিত করা হয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ১০ দিনে আক্রান্ত আরও ৩৪ জন, লকডাউন বাড়ছে পূর্ব রাজাবাজারে

ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. এমদাদুল হক রাত ৮টার দিকে সারাবাংলাকে বলেন, ওয়ারী এলাকাটি রেড জোন, সেটি আগেই বলা হয়েছিল। এতদিন আমরা ম্যাপিংয়ের অপেক্ষায় ছিলাম। এখন যেহেতু ম্যাপ পেয়েছি, তাই আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হবে। আমাদের বাকি প্রস্তুতি শেষ।

এমদাদুল হক বলেন, আগামীকাল (বৃহস্পতিবার) সকালে মেয়রের সভাপতিত্বে লকডাউন কমিটির বৈঠক ঢাকা হয়েছে। সেখানে পুলিশ, কাউন্সিলর, স্বাস্থ্য অধিদফতর, এটুআই প্রকল্পসহ সংশ্লিষ্ট সবাইকে ডাকা হয়েছে। আমরা এখন কিভাবে লকডাউন কার্যকর করব, সেই প্রস্তুতি নিচ্ছি। আগামীকালকের বৈঠকে কবে থেকে এলাকাটি লকডাউন শুরু হবে, সে বিষয়েও ঘোষণা দেওয়া হবে।

এদিকে, রাত পৌন ১১টায় ডিএসসিসির সিইও শাহ মো. এমদাদুল হক সারাবাংলাকে বলেন, লকডাউন কার্যকরের বিষয়ে বাস্তবায়নকারীদের সঙ্গে সভা হওয়ার কথা ছিল। তবে হঠাৎ সভাটি স্থগিত করা হয়েছে। সরকারের পক্ষ থেকে আপাতত লকডাউন স্থগিত করার নির্দেশনা এসেছে।

বিজ্ঞাপন

ম্যাপ পেলে লকডাউন কার্যকরের কথা বলেছিলেন, সেই ম্যাপ পেয়েছেন, লকডাউন কখন কার্যকর করবেন— এমন প্রশ্নের জবাবে সিইও বলেনম সেই সিদ্ধান্তই তো নিতে পারিনি। কার্যকর করব কখন, সেটি ঠিক করতেই আগামীকালের মিটিং ডাকা হয়েছিল। কিন্তু মিটিংই তো স্থগিত হয়ে গেল।

এর আগে, গত ১০ জুন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ দেশের বিভিন্ন এলাকায় কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে বেশ কিছু নির্দেশনা দিয়ে একটি অফিস আদেশ জারি করেন। আদেশটি দেশের সব সিটি করপোরেশন ও পৌরসভার মেয়রদের পাঠানো হয়।

আরও পড়ুন- মধ্যরাত থেকে পূর্ব রাজাবাজার লকডাউন, জোরদার হচ্ছে সেনা টহল

ওই আদেশে বলা হয়, ঢাকা উত্তর সিটি করপোরেশনের অধীন রাজধানীর পূর্ব রাজাবাজার ও দক্ষিণ সিটি করপোরেশনের অধীন ওয়ারী এবং গাজীপুর, নরায়ণগঞ্জ ও নরসিংদী এলাকায় প্রথমিকভাবে লকডাউন জোনিং সিস্টেম বাস্তবায়ন কার্যক্রম শুরু হবে। সুনির্দিষ্টভাবে এলাকার কোন কোন অংশে লকডাউন কার্যকর হবে এবং এর পরিধি কী হবে, তা প্রয়োজন অনুযায়ী স্থানীয় কার্তৃপক্ষ নির্ধারণ করবে।

এ নির্দেশনা অনুযায়ী দেশের প্রথম এলাকা হিসেবে উত্তর সিটি করপোরেশনের পূর্ব রাজাবাজার এলাকায় লকডাউন শুরু করা হয় ৯ জুন দিবাগত রাত থেকে। তবে সুনির্দিষ্ট ম্যাপিং না পাওয়ায় দক্ষিণের ওয়ারীতে লকডাউন করা যায়নি।

ওয়ারী দক্ষিণ সিটি করপোরেশন লকডাউন

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর