Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোস্ট গার্ডের অফিস ও আবাসনের সংকট কাটছে


২৫ জুন ২০২০ ০৮:৩০

ঢাকা: রাজধানীর আগারগাঁওয়ে তৈরি হচ্ছে কোস্ট গার্ডের আঞ্চলিক অফিস। সেই সঙ্গে আবাসিক ভবনও তৈরি করা হবে। বাংলাদেশ কোস্ট গার্ডের অফিস ও আবাসনের সংকট দূর করতেই এ উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য ৩০৩ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উপস্থাপনের জন্য প্রক্রিয়াকরণ শেষ করা হয়েছে প্রকল্পটির। অনুমোদন পেলে চলতি বছর শুরু হয়ে ২০২২ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে বাংলাদেশ কোস্ট গার্ড ও গণপূর্ত অধিদফতর।

সূত্র জানায়, ‘বাংলাদেশ কোস্ট গার্ডের ঢাকা আঞ্চলিক অফিস ও আবাসিক ভবন নির্মাণ’ শীর্ষক প্রকল্পটির আওতায়  রাজধানীর শেরেবাংলা নগরে শূন্য দশমিক ৮৯ একর জমির ওপর আঞ্চলিক অফিসটি নির্মাণ করা হবে। অন্যদিকে পল্লবী থানা ও ঢাকা ক্যান্টনমেন্টর আওতায় বাউনিয়া ও জোয়ার সাহারা মৌজায় ২৫ একর জমি এবং খিলক্ষেত থানার ডুমনী ও মস্তুল মৌজায় ৮ একর জমির ওপর নির্মাণ করা হবে আবাসিক ভবন।

প্রকল্প প্রস্তাবে বলা হয়েছে, প্রতিষ্ঠালগ্ন থেকেই কোস্ট গার্ড অত্যন্ত সাফল্যের সঙ্গে দেশের সমুদ্র তীরবর্তী এলাকা ও অভ্যন্তরীণ জলসীমায় দায়িত্ব পালন করে আসছে। রূপকল্প ২০৩০ প্রণয়নের মধ্য দিয়ে বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীর স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনার বাস্তবায়ন ধাপে ধাপে সম্পন্ন হচ্ছে। অপারেশনাল সক্ষমতা অর্জনের পাশাপাশি বাহিনীর জনবলের সুরক্ষা, স্বাস্থ্য, বাসস্থান ইত্যাদির প্রয়োজনীয়তা অপরিসীম। এ কারণেই বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীর ঢাকা জোনে কর্মরত সদস্যদের আবাসন ও দাফতরিক ভৌত সুবিধা দিতে ৩০৩ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে ২০২২ সালের জুন মেয়াদে বাস্তবায়নের জন্য প্রকল্প প্রস্তাব (ডিপিপি) তৈরি করা হয়েছে।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর ২০১৮ সালের ১০ সেপ্টেম্বর প্রথমবার প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। পরে পুর্নগঠিত ডিপিপিতে ৯২ কোটি ৪২ লাখ টাকা বাড়িয়ে প্রকল্প এলাকা পরিবর্তনসহ অন্যান্য আনুষাঙ্গিক কার্যক্রম অন্তর্ভুক্ত করায় একই বছরের ১৯ নভেম্বর দ্বিতীয়বার পিইসি সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় আলোচনা ও সিদ্ধান্ত অনুযায়ী মোট প্রকল্প ব্যয় ৩০৩ কোটি ৬৫ লাখ টাকা ধরে প্রকল্প প্রস্তাবটি চূড়ান্ত করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে বাংলাদেশ কোস্ট গার্ডের আবাসন সমস্যা সমাধানের সঙ্গে অপারেশনাল ও লজিস্টিকস সক্ষমতা বাড়বে। এসব দিক বিবেচনা করে প্রকল্পটি অনুমোদনের সুপারিশ করা হয়েছে।

জমি সংক্রান্ত তথ্য

প্রকল্প প্রস্তাবে বলা হয়েছে, বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীর প্রশাসনিক ভবন নির্মাণের জন্য কোস্ট গার্ড বাহিনী সদর দফতর সংলগ্ন শেরেবাংলা নগরে ই-১৩/সি প্লাটের শূন্য দশমিক ৮৯ একর জমি ২০১০ সালের ৭ ডিসেম্বর গৃহায়ণ গণপূর্ত মন্ত্রণালয় থেকে স্থায়ীভাবে বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া বাউনিয়া মৌজায় ২৫ একর জমি বন্দোবস্তের বিষয়টি প্রক্রিয়াধীন। একইসঙ্গে কোস্ট গার্ড ঢাকা জোনের সদর দফতর সাপোর্ট ইউনিটের বেজের অবকাঠামো নির্মাণের জন্য গুলশান থানার অধীন ডুমনী ও মাস্তুল মৌজায় ৮ একর জমি বন্দোবস্ত দেওয়ার বিষয়টিও প্রক্রিয়াধীন রয়েছে।

শেরাবোংলা নগরে হবে অফিস

বাড়তি জমি না থাকায় কোস্ট গার্ডের বর্তমান সদর দফতর ভবনের ছয় হাজার ৯২১ বর্গমিটার ঊর্ধ্বমুখী সম্প্রসারণ করা হবে। একইসঙ্গে বহিঃপানি সরবরাহ, বহিঃবিদ্যুতায়ন, বৃষ্টির পানি সংরক্ষণ ব্যবস্থা ও বনায়ন করা হবে। সেই সঙ্গে একটি পিকআপ সংগ্রহ, এক লট আসবাসপত্র ও এক লট অফিস সরঞ্জাম কেনা, মাটি পরীক্ষা, জ্বালানি, যানবাহন রক্ষণাবেক্ষণ ও মেরামতসহ আনুষাঙ্গিক কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

বাউনিয়া ও জোয়ার সাহারা মৌজায় যা হবে

রাজধানীর বাউনিয়া ও জোয়ার সাহারা মৌজায় চার লাখ ৬২ হাজার ৫৫১ ঘনমিটার ভূমি উন্নয়ন করা হবে। সেই সঙ্গে ১৪ তলা ভিতের ওপর ১৪ তলা নাবিক কোয়ার্টার ভবন তৈরি করা হবে। এছাড়া  ১০ তলা ভিতের ওপর পাঁচ তলা প্রশাসনিক ভবন, পাঁচ তলা ভিতের ওপর দুই তলা মসজিদ, তিন তলা ভিতের ওপর তিন তলা গার্ড ও ম্যাগজিন ভবন এবং ২০ হাজার ২৩৪ বর্গমিটার অভ্যন্তরীণ রাস্তা  নির্মাণ করা হবে।

ডুমনী ও মস্তুল মৌজায় যা হবে

এই এলাকায় ৫৯ হাজার ২০৬ ঘনমিটার ভূমি উন্নয়ন করা হবে। তাছাড়া ১৫ তলা ভিতের ওপর ১০ তলা অফিসার্স কোয়াটার নির্মাণ, ১৫ তলা ভিতের ওপর ১০ তলা অফিসার্স মেস, তিন তলা ভিতের ওপর দুই তলা মসজিদ, দুই তলা ভিতের ওপর দুই তলা ডিজি বাংলো নির্মাণ, ছয় হাজার ৫০৩ বর্গমিটার অভ্যন্তরীণ রাস্তা, ৯১০ দশমিক ৭০ রানিং মিটার সীমানা প্রাচীর তৈরি করা হবে। সেই সঙ্গে পাম্প হাউজ, সাব-স্টেশন, গার্ড পোস্ট, ড্রেন, ওয়াকওয়ে, এসটিপিসহ অন্যান্য আনুষাঙ্গিক ভৌত কাজ করা হবে।

আবাসন কাটছে কোস্ট গার্ড সংকট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর