Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রতিবাদের জেরে চীনে নিষিদ্ধ ‘এন’ বর্ণ


৬ মার্চ ২০১৮ ১৫:২০

আন্তর্জাতিক ডেস্ক

দ্বিতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট হয়েছেন শি জিনপিং। এতকাল ধরে চলে আসা দেশটির সংবিধান সংশোধন করে পৃথিবীর বৃহত্তম রাষ্ট্রটির মসনদে বসলেন তিনি। আর বসেই ঘোষণা দিয়েছেন, বারবার ক্ষমতার পালাবদল নোংরা প্রতিযোগিতার জন্ম দেয়। এর আগেই তার দল চীনা কমিউনিস্ট পার্টির তরফে শি কে আজীবনের প্রেসিডেন্ট হিসেবে রাখার ঘোষণা দেওয়া হয়।

এদিকে শি জিনপিং এর আজীবন ক্ষমতায় থাকার বিষয়টিকে ক্ষমতালোভ হিসেবে বর্ণনা করেছেন দেশটির ইন্টারনেট ব্যবহারকারীরা। দেশটিতে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ‘ওয়েবো’ গত দুদিন ধরেই এ সংক্রান্ত বিতর্কে ভরপুর।

আর এর জেরে পরিস্থিতি সামলাতে এরইমধ্যে ইংরেজি বর্ণ ‘এন’ সহ বেশ কয়েকটি অক্ষর ও শব্দগুচ্ছ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটি।

অবশ্য চীন এই বর্ণ-শব্দের নিষেধাজ্ঞার খবর দাপ্তরিকভাবে জানায়নি। মার্কিন ওয়েবসাইট ট্র্যাকার ‘দ্য গ্রেট ফায়ারওয়াল’ জানায়, , চীনে টুইটার হিসেবে বহুল প্রচলিত সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ওয়েবোতে ইংরেজি ‘এন’ শব্দ নিষিদ্ধ (ব্যান) করা হয়েছে। এ বিষয়ে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের কাছে মার্কিন ভাষাতত্ত্ববিদ ভিক্টর মায়ারে জানান, চীনের ভাষা ম্যান্ডারিনে ইংরাজি বর্ণ এন ব্যবহার করা হয় একটি বিশেষ অর্থে। যার বাংলা করলে হয়, ‘ক্ষমতায় কতবারের জন্য থাকবেন?’ এ  বিষয়টি নিয়ে আলোচনার পরই এন বর্ণটির ওপর নিষেধাজ্ঞা দেয় কর্তপক্ষ। চীনা সরকারের ধারণা এই বিতর্কে ইন্ধন দিচ্ছে বাইরের কয়েকটি রাষ্ট্র ও শক্তি।

এদিকে চায়না ডিজিটাল টাইমস নামে একটি পত্রিকার বরাতে গার্ডিয়ান জানায়,  এন ছাড়াও আরো কয়েকটি শব্দের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। এ শব্দগুলোর মধ্যে একটি হল ‘দশ হাজার বছর’ যারা চীনা প্রতিশব্দ ‘দীর্ঘজীবী হও’ অথবা ‘চিরজীবী হও’। এছাড়া ‘শি সেতুং’ শব্দটিও ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে, যা দেশটির বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিং ও কমিউনিস্ট পার্টির চেয়ারম্যান মাও সেতুংয়ের নামকে প্রতিনিধিত্ব করে।  এছাড়া ‘দ্বিমত পোষণ করছি’, ‘অসম্মত’, ‘নির্লজ্জ’, ‘আজীবন’, ‘ব্যক্তিপূজা’, ‘দেশান্তরী’, ‘অমরত্ব’–এসব শব্দগুলোর ব্যবহারও নিষিদ্ধ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর