Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজেটে মানবসম্পদ খাতকে যথাযথ গুরুত্ব দিতে হবে


২৬ জুন ২০২০ ০০:৪৮

ঢাকা: মানবসম্পদ উন্নয়ন মানেই দেশের সার্বিক উন্নয়ন। সেজন্য বাজেটে  মানবসম্পদ খাতকে যথাযথ গুরুত্ব দিতে হবে। দেশে দক্ষ মানবসম্পদ গড়ে তোলা সম্ভব হলে তার সুফল অন্য সব খাতে ছড়িয়ে পড়বে।

বৃহস্পতিবার (২৫ জুন) ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ‌(ইউআইইউ) ও ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রিসোর্স অর্গানাইজেশনসের (এফবিএইচআরও) উদ্যোগে বাজেট পরবর্তী এক অনলইন অঅলোচনায় বক্তারা এসব কথা বলেন।

ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রিসোর্স অর্গানাইজেশনসের প্রতিষ্ঠাতা সভাপতি মো. মোশারফ হোসেনের সভাপতিত্বে স্বাগত বক্তব্যে রাখেন মানবসম্পদ ব্যবস্থাপনা বিশেষজ্ঞ মোশারফ হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সোসাইটি ফর লিডারশিপ স্কিলস ডেভেললপমেন্টের সভাপতি ও প্রধান নির্বাহী অধ্যাপক মঈনুদ্দিন চৌধুরী। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান মোশারফ হোসেন ভূইয়া।

প্রধান অতিথির বক্তব্যে সাবেক এনবিআর চেয়ারম্যান বলেন, বাজেটে মানবসম্পদ খাতকে যথাযথ গুরুত্ব দিতে হবে। এর মধ্য দিয়ে দেশে দক্ষ জনবল সৃষ্টি করা সম্ভব হবে। এ ক্ষেত্রে এফবিএইচআরও সরকারের সহায়ক ভূমিকা পালন করতে পারে।

তিনি বলেন, ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রিসোর্স অরগানাইজেশনস যেহেতু সব এইচআর সংগঠনের নেতৃত্ব দেয়, তাহলে আপনারাই পারেন সরকারকে মানবসম্পদ উন্নয়নে সহায়তা ও সঠিক পরামর্শ দিতে।

অধ্যাপক মঈনুদ্দিন চৌধুরী বলেন, সোসাইটি ফর লিডারশিপ স্কিলস ডেভেলপমেন্ট প্রথম আনুষ্ঠানিকভাবে ২০১৪ সালে সরকারের কাছে একটি স্বতন্ত্র মানবসম্পদ মন্ত্রণালয়ের দাবি জানায়। আজ সেই দাবি ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রিসোর্স অরগানাইজেশনসের প্রাণের দাবিতে পরিণত হয়েছে।

ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রিসোর্স অরগানাইজেশনসের মহাপরিচালক অধ্যাপক ফরিদ এ সোবহানী ‘ন্যাশনাল বাজেট ২০-২১-এইচআরডি পারসপেক্টিভ’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। মূল প্রবন্ধে তিনি বলেন, সরকারকে বাজেটে মোবাইল ফোনের ওপর কর রদ করতে অনুরোধ করেন, যেহেতু এই মুহূর্তে শিক্ষা ও প্রশিক্ষণে মোবাইল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এসময় তিনি বৈদেশিক কর্মসংস্থানে কর্মীদের আয় ও উৎপাদনশীলতা বাড়াতে আরও যুগোপযোগী প্রশিক্ষণের ওপর গুরুত্ব আরোপ করেন।

সভায় বক্তরা বাজেটে মানবসম্পদ উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরেন। শিক্ষাখাতে ১৫ শতাংশ থেকে ২০ শতাংশ বরাদ্দ বাড়িয়ে দক্ষতা উন্নয়ন, প্রশিক্ষণ এবং সর্বোপরি মানবিক মূল্যবোধ, সততা ও নিষ্ঠা চর্চার ওপর গুরুত্ব আরোপ করেন।

আলোচনায় উপস্থিত ছিলেন ইউনাটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মফিজুর রহমান, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন ও আইবিবিএলের ইসি চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সেলিমউদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক মো. হেলাল উদ্দিন।

এফবিএইচআরও ফেডারেশন অব বাংলাদেশ হিউম্যান রিসোর্স অর্গানাইজেশনস বাজেট পরবর্তী আলোচনা সাবেক এনবিআর চেয়ারম্যান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর