Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিথ্যার গদ্যচয়ন বন্ধ করুন, দায়িত্বশীল ভূমিকা পালন করুন: কাদের


২৬ জুন ২০২০ ১৫:৫৫

ওবায়দুল কাদের | ফাইল ছবি

ঢাকা: বিএনপিকে চিরায়িত ভঙ্গিতে মিথ্যাচার বন্ধ করে জনগণের প্রত্যাশা অনুযায়ী দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, বিএনপিকে নেতিবাচকতা এত বেশি গ্রাস করেছে যে তারা দিনের আলোতেও রাতের আঁধার দেখতে পায়। এখন কোনো রাজনীতির সময় নয়। এখন কাজ একটাই— সংক্রমণ রোধ ও মানুষকে বাঁচানো। এসময় রাজনীতিকরা কাদা ছোঁড়াছুড়ি করি— এটা মানুষ পছন্দ করছে না। অথচ তারা এমন আজগুবি তথ্য দেন, যার জবাব না দিয়ে পারা যায় না। আমরা তাদের উসকানিমূলক ও জনবিরোধী অপলাপে অংশ নিতে চাই না।

শুক্রবার (২৬ জুন) সরকারি বাসভবনে নিয়মিত ব্রিফিংয়ে এসব কথা বলেন সরকারের এই সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, করোনা সংকটে বিএনপি শুরু থেকে দায়িত্বশীল রাজনৈতিক দলের ভূমিকা পালন করেনি। তারা সরকারের সমালোচনাকে নিজেদের রাজনৈতিক কৌশল হিসেবে বেছে নিয়েছে। এতে বিএনপির জনসমর্থন কি আদৌ বেড়েছে? শেখ হাসিনার সরকার শুরু থেকেই নানান সীমাবদ্ধতা সত্ত্বেও দিনরাত পরিশ্রম করে সংক্রমণ রোধ, চিকিৎসা নেটওয়ার্ক সম্প্রসারণ, সুরক্ষা সামগ্রী সংগ্রহসহ অসহায় কর্মহীন মানুষের সুরক্ষায় কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেব বলেছেন যে আমাদের করোনা মোকাবেলায় কোনো পূর্বপ্রস্তুতি ছিল না। আমি তাকে চ্যালেঞ্জ করে বলছি, যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য এমনকি আমাদের প্রতিবেশী ভারত, এদিকে চীনে প্রথম করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল— একটি দেশের উদাহরণও কি তিনি দিতে পারবেন যে সেই দেশে করোনা প্রতিরোধের পূর্বপ্রস্তুতি ছিল? তিনি কি একটি দেশের নাম বলতে পারবেন, যাদের চিকিৎসা সামগ্রী হাসপাতাল ব্যবস্থার সীমাবদ্ধতা ছিল না? শুধু সমালোচনা করতে হবে বলে আপনারা অনবরত জাতিকে অসত্য তথ্য দিয়ে যাবেন?

করোনায় সংক্রমিত লক্ষাধিক ব্যক্তির মধ্যে ৫০ হাজারেরও বেশি সুস্থ হয়ে উঠেছেন— এ পরিসংখ্যান তুলে ধরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপি অভিযোগ করেছে, সরকার নাকি তথ্য গোপন করছে। প্রযুক্তি আর সামাজিক যোগাযোগের এই উন্মুক্ত প্রবাহের কালে তথ্য গোপনের কোনো সুযোগ আছে কি? আর থাকলেও সরকারের সেই ইচ্ছা নেই— আমি এ কথা বলতে পারি।

বিএনপির সমালোচনা করে কাদের বলেন, চিকিৎসক-নার্স-টেকনোলজিস্টসহ ফ্রন্টলাইনে পুলিশ-সেনাবাহিনী জীবন বাজি রেখে কাজ করতে গিয়ে প্রাণ হারাচ্ছে। কই বিএনপি তো তাদের একটা ধন্যবাদ দিয়েও কথা বলেনি। তাদের মনোবল যেন ভেঙে না যায়, সে ব্যাপারে তারা কি কোনো বক্তব্য রেখেছে? ৫০ হাজার মানুষ সুস্থ হয়েছে— সেটা বিএনপি দেখে না।

বিএনপিকে দায়িত্বশীল হওয়ার পরামর্শ দিয়ে কাদের বলেন, সরকার সবসময় সব দলের সহযোগিতা চেয়ে আসছে। যেকোনো গঠনমূলক পরামর্শ বা ভুল ধরিয়ে দিলে সেটা গ্রহণ করার সৎ সাহস শেখ হাসিনার সরকারের আছে। কিন্তু সমস্যা থেকে উত্তরণে বিএনপি তো কোনো সাজেশন রাখছে না। সরকারের অন্ধ সমালোচনাকে রুটিন ওয়ার্ক হিসেবে নিয়েছে তারা। তাই বলব— আসুন, শেখ হাসিনার সরকারকে সহযোগিতা করুন। সংকট সমাধানে কোনো পরামর্শ থাকলে দিন। চিরায়িত ভঙ্গিতে মিথ্যার গদ্যচয়ন বন্ধ করে জনগণের প্রত্যাশা অনুযায়ী দায়িত্বশীল ভূমিকা পালন করুন।

এসময় সেতুমন্ত্রী মেডিকেল বর্জ্যের যথাযথ ব্যবস্থাপনার অনুরোধ জানান সংশ্লিষ্টদের প্রতি। অন্যদিকে, বিভিন্ন গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ পেলে কঠোর আইনি ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানান তিনি।

ফাইল ছবি

অন্ধ সমালোচনা ওবায়দুল কাদের করোনা মহামারি করোনাভাইরাস বিএনপি সরকারের সমালোচনা


বিজ্ঞাপন
সর্বশেষ

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর