Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা চিকিৎসায় উদ্বোধন হচ্ছে ‘প্লাজমা সাপোর্ট সেন্টার’


২৭ জুন ২০২০ ১১:৫৯

ঢাকা: বাংলাদেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে ক্লিনিক্যাল ট্রায়ালের অংশ হিসেবে ব্যবহৃত হচ্ছে প্লাজমা থেরাপি। বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, এতে আশানুরূপ ফল পাওয়া গেছে এবং জীবন রক্ষা পাচ্ছে। তাই জীবন রক্ষায় যারা প্লাজমা নিতে ও দিতে চায় তাদের জন্য শুরু হতে যাচ্ছে প্লাজমা সাপোর্ট সেন্টার।

ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টারের (বিজেসি) উদ্যোগে উদ্বোধন হতে যাওয়া এই প্লাজমা সেন্টার স্থাপনের সঙ্গে থাকছে দেশের অন্যতম শীর্ষস্থানীয় ব্যবসা প্রতিষ্ঠান গাজী গ্রুপ। এছাড়াও এই প্লাজমা সাপোর্ট সেন্টারের অংশীদার হয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) , শেখ হাসিনা প্লাস্টিক সার্জারি ও বার্ন ইন্সটিটিউট, স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধন, সবাই মিলে সবার ঢাকা, ওলয়েল ডট কম। শনিবার (২৭ জুন) দুপুর ১২টায় গুলশান ২ এ অবস্থিত ডিএনসিসি নগর ভবনে এই প্লাজমা সাপোর্ট সেন্টারের উদ্বোধন হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ডিএনসিসি মেয়র মো: আতিকুল ইসলাম। এছাড়াও এই উদ্বোধনী অনুষ্ঠানের ভিডিওতে যোগ দেবেন স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান, শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন এবং গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক গাজী গোলাম মূর্তজা।

বিজেসি ট্রাস্টের সদস্য সচিব শাকিল আহমেদ বলেন, ‘নভেল করোনাভাইরাসের এখনও কার্যকর কোনো চিকিৎসা ব্যবস্থা আবিষ্কার হয় নাই। তাই সরকার দেশে করোনা চিকিৎসায় ক্লিনিক্যাল ট্রায়াল হিসেবে ‘প্লাজমা থেরাপি’ প্রয়োগের অনুমোদন দিয়েছে। ইতোমধ্যেই  দেশে প্লাজমা থেরাপি শুরু হয়েছে। বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে এতে আশানুরূপ ফল পাওয়া গেছে এবং জীবন রক্ষা পাচ্ছে। আর তাই এখন জীবন রক্ষায় যারা প্লাজমা দিতে চান ও পেতে চান এই দুইয়ের মধ্যে যোগাযোগ সহজ করতে  উদ্বোধন হচ্ছে প্লাজমা সাপোর্ট সেন্টার। একটি ডিজিটাল প্ল্যাটফর্ম ও স্বেচ্ছাসেবীদের দ্বারা পরিচালিত কল সেন্টারের মাধ্যমে প্লাজমা চাহিদা পূরণের চেষ্টা করা হবে ।’

তিনি বলেন, এই প্লাজমা সাপোর্ট সেন্টারের হটলাইন নম্বর হবে ০১৮৪১১৮৮২৪-২৫।

গাজী গ্রুপের উপব্যবস্থাপনা পরিচালক গাজী গোলাম মর্তুজা বলেন, ‘সারাবিশ্বে কোভিড-১৯ আজ বৈশ্বিক মহামারি হিসেবে দেখা দিয়েছে। আমাদের দেশও এর ব্যতিক্রম নয়। কোভিড-১৯ মোকাবিলায় সরকার যথাসাধ্য কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী নিজেও সারাদিন দেশের সকল মানুষের কথা ভেবে কাজ করে যাচ্ছেন, আমাদের দিকনির্দেশনা দিচ্ছেন। কিন্তু এক্ষেত্রে নাগরিক হিসেবে আমাদেরও অনেক কর্তব্য আছে। স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি সমাজের ও দেশের মানুষদের সাহায্য করার জন্য আমাদের সকলকে কাজ করতে হবে।’

তিনি বলেন, কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলা করার জন্য এখনো বিশ্বে কোনো প্রমাণিত ওষুধ নেই। সাম্প্রতিক সময়ে ক্লিনিক্যাল ট্রায়াল হিসেবে প্লাজমা থেরাপির অনুমোদন দিয়েছে সরকার। এক্ষেত্রে ভালো ফলাফল পাওয়া যাচ্ছে বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাই এই প্লাজমা সাপোর্ট সেন্টারের উদ্যোগ নেওয়া হচ্ছে। যাদের প্লাজমা প্রয়োজন তারা এখানে যোগাযোগ করতে পারবেন। আবার যদি কেউ কোভিড-১৯ মুক্ত হওয়ার পর প্লাজমা দিতে চায় তবে সেটাও দেওয়া সম্ভব হবে। এভাবেই আসলে একে অপরকে সাহায্য করে আমাদের এই কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলা করতে হবে।

তিনি আরও বলেন, ‘বাংলাদেশে একটা সময় কোভিড-১৯ নমুনা পরীক্ষা করার জন্য পিসিআর ল্যাবের ঘাটতি ছিল। সরকার সেটার সংখ্যা বাড়ানোর চেষ্টা করছে এখনও। মাননীয় প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে দেশে প্রথমবারের মতো বেসরকারিভাবে পিসিআর ল্যাব স্থাপন করা হয় বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীকের উদ্যোগে গাজী গ্রুপের সহায়তায়। এভাবেই সরকারের পাশাপাশি সবাইকে এগিয়ে আসতে হবে। প্লাজমা সাপোর্ট সেন্টারের উদ্যোগের সঙ্গে আমরা আছি। কারণ জনগণের পাশে থেকেই আমরা গাজী গ্রুপ সবসময় কাজ করে যাই।’

‘এবার করোনা সংকটের সময় সরকারের পাশে থেকে কাজ করে যাওয়া আমাদের দায়িত্ব। আমরা মানুষের পাশে থেকে কাজ করে যাচ্ছি। আমরা মনে করি, সরকারের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যেতে পারলে পরিস্থিতি উত্তরণে সহায়ক হবে’— মন্তব্য গাজী গোলাম মর্তুজার।

টপ নিউজ প্লাজমা সাপোর্ট সেন্টার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর