Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোভিড-১৯: ভারতে ৬ দিনে ১ লাখ – মোট আক্রান্ত ৫ লাখ


২৭ জুন ২০২০ ১৪:৫৫

ছবি – দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস

ভারতে নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা সর্বশেষ ছয় দিনে এক লাখ হয়েছে।

এর আগে, মোট কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা এক লাখ হতে সময় লেগেছিল ১১০ দিন।

সব মিলিয়ে, দেশটিতে এখন সরকারি হিসাবেই কোভিড-১৯ রোগীর সংখ্যা পাঁচ লাখ আট হাজার ৯৫৩ জনে দাঁড়িয়েছে। মৃতের সংখ্যা পৌঁছেছে ১৫ হাজার ৬৮৫ এ।

এদিকে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য বিভাগ জানাচ্ছে, শনাক্তের সংখ্যা এক থেকে দুই লাখে পৌঁছায় ১৫ দিনে। দুই থেকে তিন লাখে ১০ দিনে; তিন থেকে চার লাখে পৌঁছায় আট দিনে। আর শেষ এক লাখ যোগ হতে লাগল মাত্র ছয় দিন।

শুক্রবার (২৬ জুন) থেকে শনিবার (২৭ জুন) স্থানীয় সময় সকাল পর্যন্ত আরও ১৮ হাজার ৫৫২ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। এর আগের ২৪ ঘণ্টায় এ সংখ্যা ছিল ১৭ হাজার ২৯৬।

কলকাতা থেকে প্রকাশিত আনন্দবাজারপত্রিকা জানাচ্ছে – ৩০ জানুয়ারি ভারতের কেরালায় প্রথম চীনের উহানফেরত এক ব্যক্তির দেহে কোভিড-১৯ এর বাহক নভেল করোনাভাইরাস মেলে। এরপরশনাক্তের সংখ্যা এক লাখে পৌঁছাতে মে মাসের মাঝামাঝি পর্যন্ত সময় লাগে।

অন্যদিকে, মার্চের শেষে মোদির সরকারের আরোপিত কঠোর লকডাউনের কারণে সংক্রমণের গতি কিছুটা শ্লথ হলেও, লকডাউন শিথিলের পর থেকেই দেশটিতে দৈনিকই শনাক্তের সংখ্যা আগের দিনের রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে।

রাজ্যগুলোর মধ্যে করোনা শনাক্তের ও মৃতের সংখ্যায় সবার উপরে আছে মহারাষ্ট্র। পশ্চিমাঞ্চলীয় এ রাজ্যটিতে করোনায় মৃত্যু হয়েছে সাত হাজার ১০০, আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা দেড় লাখের বেশি। রাজধানী দিল্লির অবস্থাও তথৈবচ। গুজরাটে মৃত্যু হয়েছে দুই হাজার ৪৯২ জনের। আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা ও মৃত্যু লাফিয়ে লাফিয়ে বাড়ছে তামিল নাডু, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ ও মধ্যপ্রদেশেও।

বিজ্ঞাপন

পশ্চিমবঙ্গে আক্রান্ত হিসেবে শনাক্তের সংখ্যা ১৬ হাজার ১৯০ এবং মৃতের সংখ্যা পৌঁছেছে ৬১৬ জনে – বলে জানিয়েছে রাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বলছেন, সংক্রমণের ঊর্ধ্বগতি নিয়ে উদ্বেগ থাকলেও অর্ধেকেরও বেশি আক্রান্ত চিকিৎসা নিয়ে নিয়মিত জীবনে ফিরে গেছেন বিষয়টি তাদের স্বস্তি দিচ্ছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় নতুন আরও ১০ হাজার ২৪৪ কোভিড-১৯ রোগী সুস্থ্ হয়েছেন বলে জানিয়েছেন তারা। আনন্দবাজারপত্রিকা’র সূত্রে জানা গেছে, সরকারি হিসাবেই সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা দুই লাখ ৯৫ হাজার ছাড়িয়েছে।

কোভিড-১৯ টপ নিউজ দিল্লি নভেল করোনাভাইরাস পশ্চিমবঙ্গ ভারত মহারাষ্ট্র লকডাউন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর