Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাবেক আইজিপি জাবেদ পাটোয়ারি সৌদিতে রাষ্ট্রদূতের দায়িত্বে


২৯ জুন ২০২০ ১৯:৫৬

ঢাকা: সাবেক মহাপুলিশ পরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারিকে সৌদি আরবে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত পদে নিয়োগ দিয়েছে সরকার। প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষে শিগগিরই নতুন দায়িত্বে যোগ দিবেন পুলিশের সাবেক এই কর্মকর্তা।

সোমবার (২৯ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বার্তায় এই তথ্য বলা হয়।

জানা গেছে, ১৯৮৬ সালের বিসিএস ক্যাডারে যোগ দেওয়ার মধ্য দিয়ে ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারি সরকারি কাজে নিজেকে নিয়োগ করেন। ওইবারের বিসিএস পরীক্ষার মেধা তালিকাতে তিনি প্রথম হন। চলতি বছরের এপ্রিলে অবসরে যাওয়ার আগে মেধাবী এই কর্মকর্তা বাংলাদেশ পুলিশের শীর্ষ পদে নিয়োগ পান এবং দুই বছরেরও বেশি ওই পদে ছিলেন।

শিক্ষাগত জীবনে ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজকল্যাণে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। স্নাতক এবং স্নাতকোত্তর দুইটি পর্যায়েই তিনি প্রথমত শ্রেণীতে উত্তীর্ণ হন।

এছাড়াও তিনি যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয় থেকে ‘অপরাধ বিচার ও পুলিশ ব্যবস্থাপনা’র ওপর পোস্ট গ্রাজুয়েট ডিগ্রি, যুক্তরাষ্ট্রের এফবিআই ন্যাশনাল একাডেমি থেকে গ্রাজুয়েট ডিগ্রি, যুক্তরাজ্যের ব্রামসিল পুলিশ স্টাফ কলেজ থেকে গ্রাজুয়েট ডিগ্রি এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ‘বাংলাদেশে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই: সমস্যা ও সম্ভাবণা’ শীর্ষক বিষয়ে ডক্টরেট (ডিএইডি) ডিগ্রি লাভ করেন।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের পক্ষে ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারি ক্রোয়েসিয়া, কসোভা, সিয়েরা লিউন এবং সুদানে কাজ করেন। কাজের স্বীকৃতিসরুপ তিনি জাতিসংঘ পদক পুরস্কার পেয়েছেন।

দাম্পত্য জীবনে ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারি দুই পুত্র এবং এক কন্যার জনক।

জাবেদ পাটোয়ারি রাষ্ট্রদূত সৌদি আরব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর