Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জেব্রা এলো চট্টগ্রাম চিড়িয়াখানায়


৬ মার্চ ২০১৮ ১৯:১৪

স্পেশাল করেসপন্ডেন্ট, চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম: তিন দশকের ইতিহাসে প্রথমবারের মতো আফ্রিকান জেব্রা এসেছে চট্টগ্রাম চিড়িয়াখানায়। ৪৮ লাখ টাকা দামে দক্ষিণ আফ্রিকা থেকে এক বছর বয়সী ছয়টি জেব্রা কেনা হয়েছে।

মঙ্গলবার (৬ মার্চ) দুপুর পৌনে ১২টায় চট্টগ্রামের বিদায়ী ও নতুন জেলা প্রশাসক মিলে জেব্রাগুলো দর্শকদের জন্য উন্মুক্ত করেন।

বিদায়ী জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী সাংবাদিকদের বলেন, চিড়িয়াখানায় দর্শকদের কাছে টিকেট বিক্রির আয় থেকে জেব্রাগুলো কেনা হয়েছে।

চট্টগ্রাম চিড়িয়াখানার নির্বাহী কমিটির সদস্যসচিব ও সিনিয়র সহকারী কমিশনার মোহাম্মদ রুহুল আমীন সারাবাংলাকে বলেন, দেশে শুধু ঢাকা চিড়িয়াখানায় জেব্রা ছিল। আমরা প্রথমবারের মতো চট্টগ্রামেও জেব্রা আনলাম। চিড়িয়াখানায় বৈচিত্র্য আনতে চেষ্টা করছি। এর আগে আমরা বাঘ ও সিংহ সংগ্রহ করেছিলাম। এরপর জেব্রা। বিভিন্ন প্রাণী সংগ্রহের প্রক্রিয়া আমরা অব্যাহত রাখবো।

এ সময় নতুন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন চিড়িয়াখানার উন্নয়নে ভূমিকা রাখার কথা বলেন।

প্রাণীর অভাবে অনেকটাই ধুঁকে ধুঁকে চলছিল ১৯৮৯ সালে প্রতিষ্ঠা হওয়া চট্টগ্রাম চিড়িয়াখানা। নিষ্প্রাণ অবস্থা ঘোচাতে রুহুল আমিন গত কয়েক বছর ধরে বিভিন্ন প্রাণী সংযোজনের চেষ্টা করছেন। এর মাধ্যমে প্রাণ ফিরছে চট্টগ্রাম চিড়িয়াখানায়। বাড়ছে দর্শক সমাগমও।

সারাবাংলা/আরডি/এমএইচ/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর