Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনে নতুন করে মহামারি’র আশঙ্কা


৩০ জুন ২০২০ ১৭:৪৯

বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর প্রকোপে বিশ্ব যখন নাজেহাল, তার মধ্যেই চীনে আরও একটি নতুন ধরনের সোয়াইন ফ্লু ভাইরাসের খোঁজ মিলেছে। বিশেষজ্ঞরা দাবি করছেন এই ভাইরাসের সংক্রমণে মহামারি পরিস্থিতি সৃষ্টি হতে পারে। খবর সাউথ চায়না মর্নিং পোস্ট।

সোমবার (২৯ জুন) যুক্তরাষ্ট্রভিত্তিক প্রসেডিংস অব দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেসের জার্নালে প্রকাশিত এক নিবন্ধে এমনটাই দাবি করেছেন গবেষণা সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

এদিকে সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, জি-৪ নামের নতুন এই ভাইরাসটির বৈশিষ্ট্যগতভাবে এইচ১এন১ স্ট্রেইনের সঙ্গে মিল রয়েছে।

এর আগে, ২০০৯ সালে এইচ১এন১ স্ট্রেইনের ভাইরাস সংক্রমণে মহামারি পরিস্থিতি তৈরি হয়েছিল।

অন্যদিকে, চীনের বিশ্ববিদ্যালয় ও সেখানকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) বিশেষজ্ঞরা বলছেন, শূকরের দেহ থেকে ভাইরাসটির উৎপত্তি হলেও, মানুষের দেহে সংক্রমিত হওয়ার সক্ষমতা রয়েছে।

গবেষণায় আরও দেখা গেছে, জি-৪ ভাইরাসটি উচ্চ সংক্রমণক্ষম। মানবকোষে এরা দ্রুত বিস্তার লাভ করতে পারে। ইতোমধ্যেই, ভাইরাসটি প্রাণিদেহ থেকে মানবদেহে প্রবেশ করেছে বলে দাবি করেছে একটি পক্ষ। যদিও, এর পক্ষে কোনো তথ্য-প্রমাণ হাজির করতে ব্যর্থ হয়েছে তারা।

তবে, সংক্রমণ বাড়ানোর মাধ্যমে ভাইরাসটি অভিযোজন ক্ষমতা বাড়িয়ে মহামারি পরিস্থিতির সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, ২০১৯ সালের শেষের দিকে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে নভেল করোনাভাইরাস, এর সংক্রমণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এ ইতোমধ্যেই বিশ্বে এক কোটির বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে পাঁচ লাখেরও বেশি মানুষের।

বিজ্ঞাপন

কোভিড-১৯ চীন নভেল করোনাভাইরাস মহামারি সোয়ান ফ্লু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর