Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভার্চুয়াল আদালতে দেওয়ানি ও ফৌজদারিসহ জরুরি মামলা চলবে


১ জুলাই ২০২০ ১৬:৪২

ঢাকা: এখন থেকে দেওয়ানি, ফৌজদারি ও ট্রাইব্যুনালের জরুরি বিষয়গুলো শারীরিকভাবে উপস্থিত না থাকলেও তথ্যপ্রযুক্তি ব্যবহার করে শুনানির ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তির নির্দেশ দিয়েছে সুপ্রমকোর্ট প্রশাসন।

বুধবার (১ জুলাই) সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার মো. আলী আকবরের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন সুপ্রিমকোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছেন। স্বাস্থ্যসেবা বিভাগ কর্তৃক জারিকৃত স্বাস্থ্যবিধি এবং শারীরিক ও সামাজিক দূরত্ব কঠোরভাবে অনুসরণ করে অধস্তন দেওয়ানি আদালতের সংশ্লিষ্ট সেরেস্তায় মোকদ্দমা ও আপিল দায়ের করা যাবে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট দেওয়ানি আদালতগুলো নিজ নিজ সেরেস্তায় শারীরিক ও সামাজিক দূরত্ব নিশ্চিত করার জন্য মোকাদ্দমা ও আপিল দায়ের/গ্রহণের প্রয়োজনীয় পদ্ধতি নির্ধারণ করবেন। দেওয়ানি মোকাদ্দমা ও আপিল গ্রহণ করে সংশ্লিষ্ট আদালত দেওয়ানি কার্যবিধি অনুসরণ করে সমন জারি করবেন।

সুপ্রিমকোর্টের ১৫ জুনের বিজ্ঞপ্তি মুলে প্রচারিত নির্দেশনার ধারাবাহিকতায় অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত ও ট্রাইব্যুনালগুলো অতি জরুরি বিষয় সমূহ শারীরিক উপস্থিতি ব্যতিত তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি করবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, করোনার সংক্রমণ রোধে বিজ্ঞ বিচারক ও বিজ্ঞ আইনজীবীরা সহ অন্যান্য সকলের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য বর্তমানে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল শুনানির মাধ্যমে পরিচালিত আদালতের কার্যক্রম একটি সাময়িক ব্যবস্থা মাত্র। পরিস্থির উন্নত হওয়া মাত্রই আগের প্রচলিত পদ্ধতি অনুসরণ করে বিচার কার্যক্রম পরিচালনার নির্দেশ দেওয়া হবে।

বিজ্ঞাপন

বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল শুনানির মাধ্যমে পরিচালিত আদালতের কার্যক্রম সাময়িক ব্যবস্থা হিসেবে গণ্য করে সংশ্লিষ্ট সকলকে সহযোগিতা করার জন্য বিজ্ঞপ্তিতে অনুরোধ করা হয়।

টপ নিউজ ভার্চুয়াল আদালত শুনানি সুপ্রিম কোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর