Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভাড়া বাকি, মেস-হোস্টেল থেকে শিক্ষার্থীদের মালপত্র ডাস্টবিনে!


৩ জুলাই ২০২০ ১১:৫৯

ঢাকা: করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা বাড়ি চলে গিয়েছিলেন। ঢাকায় তারা যে হোস্টেল ও মেসে থাকতেন, সেখানকার ভাড়াও দিতে পারেননি। আর সে কারণেই বাড়ির মালিক তালা ভেঙে তাদের রুম থেকে সব মালপত্র বের করে দেন। কিছু জিনিসপত্র ফেলে দেন ময়লার ডাস্টবিনে, কিছু রেখে দেন গ্যারেজে!

রাজধানীর কলাবাগানের ৪/এ, ওয়েস্ট অ্যান্ড স্ট্রিট (রুবী ভবন-কামরুন নাহার) ও পূর্ব রাজাবাজারের আলিফ হোস্টেলে গত বুধবার (১ জুলাই) গভীর রাতে এমন ঘটনা ঘটেছে। এসব ঘটনায় ভুক্তভোগী শিক্ষার্থীদের পক্ষ থেকে কলাবাগান থানায় দুইটি মামলা দায়ের হয়েছে। মামলার আসামি বাড়ির মালিক মুজিবুল হক কাঞ্চন ও আলিফ হোস্টেলের মালিক সৈকতকে গ্রেফতারের চেষ্টা করছে পুলিশ।

ভুক্তভোগী এক শিক্ষার্থী জানান, কলাবাগান থানার ৪/এ, ওয়েস্ট অ্যান্ড স্ট্রিটের রুবী ভবনের একটি ফ্ল্যাটে তারা ঢাকা কলেজের আট জন ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী মিলে থাকতেন। সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেলে তারা বাড়ি চলে যান। বুধবার রাতে তারা কয়েকজন ঢাকায় আসেন। এসে দেখতে পান, তাদের ফ্ল্যাট থেকে সবকিছু ফেলে দেওয়া হয়েছে। এসএসসি-এইচএসসি’র মার্কশিট-সার্টিফিকেটের মতো গুরুত্বপূর্ণ সব কাগজপত্রও ছিল এসবের মধ্যে। বৃহস্পতিবার (২ জুলাই) সকালে তারা গ্রিন রোডের একটি ডাস্টবিন থেকে কিছু জিনিস খুঁজে পান। পরে তারা কলাবাগান থানায় গিয়ে বাড়ির মালিকের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন।

ভুক্তভোগী ঢাকা কলেজের শিক্ষার্থী সজীব বলেন, ঢাকা শহরের বাড়িওয়ালারা এমন অমানুষ হতে পারেন, আমার জানা ছিল না। শিক্ষাজীবনের যত অর্জন, সব সার্টিফিকেট ফেলে দিয়েছেন। এমনটি কেউ করতে পারেন, আমাদের ধারণাতেও ছিল না।

এদিকে, পূর্ব রাজাবাজার এলাকার আলিফ হোস্টেলে অবস্থানরত শিক্ষার্থীরাও শিক্ষা প্রতিষ্ঠান ছুটি থাকায় বাড়ি চলে যান। তাদের অনেকেই হোস্টেলের ভাড়া দিতে পারেননি। এ অবস্থায় হোস্টেল মালিক সৈকত ও কেয়ারটেকার খোরশেদ বুধবার (১ জুলাই) রাতে ১৩০ জন শিক্ষার্থীর মালামাল বের করে ফেলে দেন। শিক্ষার্থীদের ট্রাংক ও ভারী মালামাল হোস্টেলের গ্যারেজে ফেলে দেওয়া হয়। আর জামা পোশাক ও বইপত্র পান্থপথের একটি ডাস্টবিনে ফেলে দেন তারা। ওই ডাস্টবিন থেকে শিক্ষার্থীরা বৃহস্পতিবার দুপুরে বেশ কিছু মালামাল উদ্ধার করে। ডাস্টবিনটি কলাবাগান থানা এলাকায় পড়েছে বলে ভুক্তভোগী এক শিক্ষার্থী কলাবাগান থানায় একটি মামলা দায়ের করেন।

এই ঘটনায় দুই বাড়ির মালিকের মোবাইল নম্বরে বারবার কল করলেও তারা রিসিভ ধরেননি।

জানতে চাইলে শুক্রবার (৩ জুলাই) সকালে নিউমার্কেট জোনের সিনিয়র সহকারী কমিশনার আবুল হাসান বলেন, শিক্ষার্থীদের মালামাল ডাস্টবিনে ফেলে দেওয়ার অভিযোগে কলাবাগান থানায় দু’টি আলাদা মামলা হয়েছে। কাগজপত্রসহ কিছু মালামাল শিক্ষার্থীরা বিভিন্ন ডাস্টবিন থেকে উদ্ধার করেছে। সার্টিফিকেট, ল্যাপটপসহ আরও অনেক কিছুই তারা খুঁজে পাননি। দুই বাড়ির মালিককে পুলিশ গ্রেফতারের চেষ্টা করছে।

টপ নিউজ বাড়ির মালিকের নামে মামলা শিক্ষার্থীদের মালাপত্র ডাস্টবিনে শিক্ষার্থীদের মেস ভাড়া বাকি হোস্টেল ভাড়া বাকি হোস্টেল মালিকের নামে মামলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর