Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হংকংয়ে ‘বেইজিংপন্থি’ নিরাপত্তা উপদেষ্টা নিয়োগ


৩ জুলাই ২০২০ ২১:৫৫

হংকংয়ে নিরাপত্তা আইন বলবৎ করার ৭২ ঘন্টার মাথায় প্রধান নির্বাহী ক্যারি লামের অধীনে নিরাপত্তা উপদেষ্টা হিসেবে চীনের কমিউনিস্ট পার্টি’র (সিপিসি) আস্থাভাজন কর্মকর্তা ঝেং ইয়ান জিয়ংকে নিয়োগ দেওয়া হয়েছে। খবর সাউথ চায়না মর্নিং পোস্ট।

সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, ঝেং ইয়ান জিয়ং এর আগে ২০১১ সালে গুয়াংদং প্রদেশে উকান গ্রামে সরকারবিরোধী আন্দোলন দমনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন।

এদিকে, শুক্রবার (৩ জুলাই) হংকং এর নির্বাহী বিভাগ ঘোষণা দিয়েছে – ন্যাশনাল পিপল’স কংগ্রেসের সিদ্ধান্ত অনুসারে প্রধান নির্বাহী ক্যারি লামের নেতৃত্বে একটি জাতীয় নিরাপত্তা কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটিতেই স্থান পেয়েছেন ঝেং ইয়ান জিয়ং।

এ ব্যাপারে চীনের হংকং লিয়াজো অফিসের পক্ষ থেকে জানানো হয়েছে, হংকংয়ে জাতীয় নিরাপত্তা আইনের প্রয়োগ সুনির্দিষ্ট করতে আরও কয়েকটি আইনের খসড়া তৈরি করা হচ্ছে।

এর আগে, সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারদণ্ড রেখে বেইজিংয়ের তরফ থেকে জাতীয় নিরাপত্তা আইন জারি করা হয় হংকংয়ে।

অন্যদিকে, ২০১৯ সালের শুরু থেকেই বন্দি প্রত্যর্পন বিল বাতিলকে কেন্দ্র করে আন্দোলনে উত্তাল হয়ে ওঠে হংকং। আন্দোলনকারীদের লাগাতার কর্মসূচিতে কোণঠাসা হয়ে পড়া বেইজিং শেষ পর্যন্ত ওই বিতর্কিত বন্দি প্রত্যর্পণ বিল বাতিলে বাধ্য হয়। আবার যেনো হংকংয়ে বেইজিংবিরোধী পরিবেশ তৈরি না হয়, তাই তড়িঘড়ি করে এই নিরাপত্তা আইন তৈরি করা হয়েছে বলে মনে করছেন রাজনীতি বিশ্লেষকরা।

চীন চীনের কমিউনিস্ট পার্টি -সিপিসি টপ নিউজ নিরাপত্তা আইন নিরাপত্তা উপদেষ্টা হংকং


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর