Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে উদযাপন হচ্ছে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস


৪ জুলাই ২০২০ ১২:৪৯

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস আজ (৪ জুলাই)। নানা উৎসব, আয়োজনের মধ্য দিয়ে প্রতিবছরই এই দিনটি উদযাপন করেন আমেরিকানরা। তবে এবার সবকিছুই ব্যতিক্রম। চার মাসের কম সময়ে ১ লাখ ৩০ হাজারের বেশি মানুষের মৃত্যুর পাহাড়ে দাঁড়িয়ে এবারের স্বাধীনতা দিবস উদযাপন করতে হচ্ছে আমেরিকানদের। ফলে এবার দিনটিকে ঘিরে থাকছে না তেমন কোনো আয়োজনই। নেই বাৎসরিক প্যারেড আয়োজনও।

তারপরও স্বাধীনতা দিবস উপলক্ষে কিছু জায়গায় লোক সমাগম হওয়ার সম্ভাবনা দেখা গেছে। ছোট পরিসরে আতশবাজির আয়োজন, ভ্রমণ, বার ও রেস্টুরেন্টে যাওয়ার মতো উদযাপনগুলোই দেশটির করোনাভাইরাস পরিস্থিতিকে আরও নাজুক অবস্থায় ফেলতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

বোস্টন মেডিকেল সেন্টারের সংক্রমণবিষয়ক বিশেষজ্ঞ জাসুয়া বারোকাস বলেছেন, ‘ভাইরাস সংক্রমণ রোধে সব ধরনের পদক্ষেপ নিশ্চিত না করলে স্বাধীনতা দিবসও আমেরিকার জন্য বড় বিপর্যয় ডেকে আনতে পারে।’ তাই এবার উৎসব এড়িয়ে চলার পরামর্শ দেন জাসুয়া।

এদিকে স্বাধীনতা দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই অনুষ্ঠানে তিনি বক্তৃতা করার কথা ছিল তার। তোপের মুখে অনুষ্ঠান বাতিল করতে বাধ্য হন তিনি। এর আগে ২৩ জুন এই অনুষ্ঠানের প্রচারণা র‌্যালিরও আয়োজন করেছিলেন। প্রচারণা র‌্যালিতে অংশ নেওয়া অনেকেই এখন করোনায় আক্রান্ত।

এছাড়া ২৫ মে মেনিয়াপোলিসে জর্জ ফ্লয়েড নামের কৃষ্ণাঙ্গ ব্যক্তি পুলিশের হাতে নিহত হলে ছড়িয়ে পড়ে বিক্ষোভ। সামাজিক ব্যবধান আর লকডাউনের সব নিয়ম ভেঙে নিউইয়র্কের বিপুলসংখ্যক লোক বিক্ষোভ সমাবেশে যোগ দেয়। এ বিক্ষোভ এখন স্তিমিত হলেও চলমান আছে। নিউইয়র্কে নতুন করে আরও ৯১৮ জন করোনায় আক্রান্ত ও ৯ জনের মৃত্যুর ঘটনাও লকডাউন ভাঙার ফল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

করোনা পরিস্থিতির কারণে এবারের স্বাধীনতা দিবসেও দেশটির বেশ কিছু রাজ্যে বন্ধ রাখা হয়েছে বার ও রেস্টুরেন্ট। সেসব রাজ্যে ভ্রমণের ওপর আরোপ করা হয়েছে নিষেধাজ্ঞা।

প্রসঙ্গত, ১৭৭৬ সালের ২ জুলাই ইংল্যান্ডের শাসন থেকে পৃথক হওয়ার জন্য ভোট দেন আমেরিকার দ্বিতীয় কন্টিনেন্টাল কংগ্রেস। এর দুইদিন পর স্বাধীনতার ঘোষণাপত্রে চূড়ান্ত অনুমোদন দেয় কংগ্রেস। কিন্তু পৃথক হতে ব্রিটেনের সঙ্গে চূড়ান্ত স্বাক্ষর ২ আগস্টে অনুষ্ঠিত হলেও প্রত্যেক বছর চার জুলাই স্বাধীনতা দিবস উদযাপন করে যুক্তরাষ্ট্র।

আমেরিকার স্বাধীনতা দিবস মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর