Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুন্সীগঞ্জে মাছ ধরার চাঁইয়ে বিরল প্রজাতির ‘চন্দ্রবোড়া’ সাপ


৪ জুলাই ২০২০ ২০:২৩

মুন্সীগঞ্জ: জেলার সদর উপজেলার বাংলাবাজার এলাকায় বিরল প্রজাতির রাসেল ভাইপার বা চন্দ্রবোড়া সাপ ধরা পরেছে। শনিবার (৪ জুলাই) সকালে ইউনিয়নের সরদারকান্দি গ্রামে মাছ ধরার চাঁইয়ের মধ্যে সাপটি ধরা পরে।

জানা গেছে, বাংলাবাজার ইউনিয়নের সর্দারকান্দি গ্রামের জেলে আবুল হোসেন (১৮) প্রতিবছর বর্ষা মৌসুমে বাড়ির পাশে পদ্মার শাখা নদীতে চাঁই দিয়ে মাছ ধরেন। তার ধারাবাহিকতায় শুক্রবার রাতে নদীতে চাঁই পেতে রাখেন। শনিবার ভোরে মাছ ধরার জন্য নদীতে গেলে চাঁইয়ের ভেতর বিষধর সাপটি দেখতে পান।

বিষাক্ত দুর্লভ প্রজাতির সাপ ধরা পরার খবরে স্থানীয়রা জেলে আবুল হুসেনের বাড়িতে ভিড় জমান। তাদেরই একজন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা বিভাগের ছাত্র শাহিন বাদশা। তিনি জানান, সকালে এক বন্ধুর মাধ্যমে জানতে পারি বিরল প্রজাতির একটি সাপ মাছের চাঁইয়ে ধরা পরেছে। সাপটিকে বাঁচাতে প্রাণিসম্পদ অধিদফতরের কর্মকর্তার সাথে যোগাযোগ করা হয়েছে বলেও জানান তিনি।

আবুল হোসেন বলেন, ‘প্রতিদিনের মতোন আজও মাছ আনতে গিয়ে বিশাল বড় একটি সাপ দেখে ভয় পেয়ে যাই। সাপটি খুবই বিষধর।’

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক সাপটি রাসেল ভাইপার বা চন্দ্রবোড়া বলে নিশ্চিত করেছেন। তিনি জানান, পদ্মানদীর আশপাশের চর এলাকায় বংশবিস্তার করে রাসেল ভাইপার। সাপটি উদ্ধারের জন্য চেষ্টা চলছে।

চন্দ্রবোড়া ‘ভাইপারিডি’ পরিবারভুক্ত একটি অন্যতম বিষধর সাপ। এর বিষক্রিয়ায় রক্ত জমা বন্ধ হয়ে যায়, ফলে অত্যধিক রক্তক্ষরণে অনেক দীর্ঘ যন্ত্রণার পর মৃত্যু হতে পারে।

চন্দ্রবোড়া বিরল প্রজাতি রাসেল ভাইপার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর