Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশের প্রথম নারী কার্ডিয়াক সার্জন বিষয়ে সিএসএসবি’র বিবৃতি


৫ জুলাই ২০২০ ১৬:১০

ঢাকা: দেশের প্রথম নারী কার্ডিয়াক সার্জন নিয়ে সাম্প্রতিক সময়ে বিভিন্ন গণমাধ্যমে বিভিন্ন সময়ে বিভিন্ন জনকে পরিচয় করে দেওয়ায় ‘বিভ্রান্তি’ তৈরি হয়েছে বলে মনে করছে কার্ডিয়াক সার্জনস সোসাইটি অব বাংলাদেশ (সিএসএসবি)। সংগঠনটি বলছে, এমন পরিস্থিতি অত্যন্ত ‘দুঃখজনক ও অনভিপ্রেত’।

শনিবার (৪ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলেছে কার্ডিয়াক সার্জনস সোসাইটি অব বাংলাদেশ (সিএসএসবি)।

সভাপতি অধ্যাপক ডা. ফারুক আহমেদ ও সাধারণ সম্পাদক ডা. আশরাফুল হকের সই করা বিজ্ঞপ্তিতে জানানো হয়, সিএসএসবি গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছে যে সাম্প্রতিক সময়ে বিভিন্ন গণমাধ্যমে (প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া) বাংলাদেশের প্রথম নারী কার্ডিয়াক সার্জন হিসেবে বিভিন্ন সময়ে বিভিন্ন জনকে পরিচয় করিয়ে দিয়ে বিভ্রান্তি তৈরি করা হচ্ছে, যা অত্যন্ত দুঃখজনক ও অনভিপ্রেত।

বিজ্ঞপ্তিতে দেশের প্রথম নারী সার্জনের পরিচয় তুলে ধরে বলা হয়, আপনাদের অবগতির জন্য সিএসএসবি জানাতে চায়— দেশের প্রথম নারী কার্ডিয়াক সার্জন ডা. শিমু পাল, যিনি ২০০৯ সালে কার্ডিয়াক সার্জারিতে এমএস ডিগ্রি লাভ করেন। ডা. রোমানে রহমান কার্ডিয়াক সার্জারিতে দেশের প্রথম নারী সহকারী অধ্যাপক। এখন পর্যন্ত কার্ডিয়াক সার্জারিতে মোট ১০ জন নারী এমএস ডিগ্রি অর্জন করে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে কার্ডিয়াক সার্জন হিসেবে সুনামের সঙ্গে কাজ করছেন। এখানে কোনো ক্রম গুরুত্বপূর্ণ নয়। তারপরও প্রথম নারী কার্ডিয়াক সার্জন যিনি, তিনি অবশ্যই ইতিহাসের অংশ এবং এর জন্য তিনি যোগ্য সম্মান ও স্বীকৃতি প্রাপ্য। এটা নিয়ে গণমাধ্যমে যে বিভ্রান্তি দেখা দিয়েছে, তা অনাকাঙ্ক্ষিত।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সিএসএসবি বাংলাদেশের কার্ডিয়াক সার্জনদের একমাত্র সংগঠন। আমরা অত্যন্ত সুনামের সঙ্গে কার্ডিয়াক সার্জনদের স্বার্থে আমাদের কার্যক্রম পরিচালনা করে আসছি। নৈতিকতা ও সামাজিক দৃষ্টিকোণ থেকে বিষয়টি অত্যন্ত সংবেদনশীল হওয়ায় আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি। পরবর্তী সময়ের জন্য গণমাধ্যমকে এ বিষয়ে সঠিক তথ্য উপস্থাপনের অনুরোধ করছি। এই বিজ্ঞপ্তির মাধ্যমে সব বিভ্রান্তির অবসান হবে বলেও আশা করছে সিএসএসবি।

কার্ডিয়াক সার্জন কার্ডিয়াক সার্জনস সোসাইটি অব বাংলাদেশ প্রথম নারী কার্ডিয়াক সার্জন সিএসএসবি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর