Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একমাসে সর্বোচ্চ আক্রান্ত, চট্টগ্রামে করোনা রোগী ১০ হাজার ছাড়ালো


৬ জুলাই ২০২০ ১৩:০৩

চট্টগ্রাম ব্যুরো: একমাসে সর্বোচ্চ সংক্রমণের পর চট্টগ্রামে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গেছে। সরকারি হিসেবে মৃত্যুও হয়েছে প্রায় দু’শ জনের। উপসর্গ নিয়ে মৃত্যু হিসেব করলে এ সংখ্যা কয়েকগুণ বেশি।

জেলা সিভিল সার্জন কার্যালয়ের কর্মকর্তারা বলছেন, নমুনা পরীক্ষা বাড়ানোয় আক্রান্তের সংখ্যা বেশি। তবে আক্রান্তের হার কমেছে বলে তাদের দাবি।

রোববার (৫ জুলাই) রাতে জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে দেওয়া তথ্য অনুযায়ী, চট্টগ্রামে নতুন করে ২৯২ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে ২৩২ জন মহানগরীর ও ৬০ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। এ নিয়ে সরকারি হিসেবে চট্টগ্রামে মোট আক্রান্ত ১০ হাজার ১৮০ জন। এর মধ্যে গত জুন মাসেই আক্রান্ত হয়েছে সাড়ে ছয় হাজার। শেষ ১৫ দিনে আক্রান্ত হয়েছে চার হাজারের বেশি।

আক্রান্তদের মধ্যে সাত হাজার ৫৭ জন মহানগর এলাকার। বাকিরা বিভিন্ন উপজেলার।

চট্টগ্রামে বর্তমানে ছয়টি ল্যাবে করোনার নমুনা পরীক্ষা চলছে। এগুলো হচ্ছে- বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি), চট্টগ্রাম মেডিকেল কলেজ, চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড অ্যানিমেল সাইন্সেস ইউনিভার্সিটি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাব এবং বেসরকারি শেভরন ও ইম্পেরিয়াল হাসপাতালের ল্যাব। এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবেও চট্টগ্রামের কিছু নমুনা পরীক্ষা হচ্ছে।

গত ২৬ মার্চ থেকে চট্টগ্রামে ধারাবাহিকভাবে ল্যাবগুলোতে নমুনা পরীক্ষা শুরু হয়েছে।

চট্টগ্রামে ৩ এপ্রিল প্রথম একজন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। এক মাস পর ৫ মে করোনা রোগী ছিল মোট ১২৯ জন। ৫ জুন মোট আক্রান্ত ছিল তিন হাজার ৬৬৬ জন। এরপর ৫ জুলাই পর্যন্ত গত একমাসে আক্রান্ত সাড়ে ছয় হাজার বেড়ে কোভিড-১৯ রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ১৮০ জনে।

এর মধ্যে গত ১৫ দিনে সংক্রমণ ছিল চার হাজারের বেশি। গত পাঁচদিনে একহাজারের বেশি। গত ২০ জুন মোট আক্রান্ত ছিল ছয় হাজার ৯৪ জন। ৩০ জুন ছিল ৮ হাজার ৮৫২ জন।

চট্টগ্রামে প্রথম ৯ এপ্রিল করোনায় আক্রান্ত একজন রোগী মৃত্যুবরণ করেন। এক মাস পর ৫ মে মৃত রোগীর সংখ্যা ছিল ৮ জন। ৫ জুন ছিল ৮৯ জন। এরপর ৫ জুলাই পর্যন্ত গত একমাসে মৃতের সংখ্যা দ্বিগুণ হয়েছে। এই সময়ে মৃত্যুবরণ করেছে ১৯৫ জন। এর মধ্যে ১৩৮ জন নগরীর, অন্যরা বিভিন্ন উপজেলার বাসিন্দা।

চট্টগ্রামের সিভিল সার্জন সেখ ফজলে রাব্বী সারাবাংলাকে বলেন, ‘আগের চেয়ে চট্টগ্রামে ল্যাব বেড়েছে। নমুনা পরীক্ষাও বেড়েছে। আক্রান্তের সংখ্যা বাড়ছে। তবে হার কমে এসেছে। চট্টগ্রামে আক্রান্তের হার গত এক সপ্তাহ ধরে ২১ শতাংশ। এর আগে সেটা ছিল ২৭ শতাংশ।’

সিভিল সার্জনের কার্যালয়ের তথ্য অনুযায়ী, চট্টগ্রামে এখন পর্যন্ত ১ হাজার ২১৬ জন করোনায় আক্রান্ত রোগী সুস্থ হয়েছেন এবং ৪ হাজার ১৬১ জন হোম আইসোলেশনে আছেন।

আক্রান্তের হার করোনাভাইরাস চট্টগ্রাম টপ নিউজ নমুনা পরীক্ষা সিভিল সার্জন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর